চিলিতে ভয়াবহ দাবানলে নিহত ৪৬, নিখোঁজ আরও ২০০

চিলিতে
  © ফাইল ছবি

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ দাবানলের ঘটনায় রিপোর্ট লেখা পর্যন্ত অন্তত ৪৬ জন নিহত হয়েছে। এ ঘটনার জেরে দেশটির একটি শহরে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলে ৪৬ জনের মৃত্যুর বিষয়টি জানিয়েছেন চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক। আর নিখোঁজ হওয়ার খবর জানিয়েছেন দেশটির উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মার মেয়র।

চিলির স্বারাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভয়াবহ এই দাবানলে সারাদেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। মূলত স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এই দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে জানা গেছে।

দাবানলের কারণে কালো ধোঁয়া ভালপারাইসো অঞ্চলের অনেক অংশের আকাশ ছেয়ে গেছে। মধ্য চিলিতে প্রায় ১০ লাখ মানুষ বাস করে। দাবানল ছড়িয়ে পড়ার পর অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার এবং ট্রাক ব্যবহার করে আগুন নেভানোর জন্য প্রাণপণ চেষ্টা করছেন।

শনিবার চিলির কর্তৃপক্ষ জানিয়েছে, উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মারের আশপাশের এলাকাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং উদ্ধারকারী দলগুলো সমস্ত ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছানোর জন্য চেষ্টা করছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ