ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক নয়: সৌদি

সৌদি
  © ফাইল ছবি

ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলের সঙ্গে সঙ্গে কূটনৈতিক সম্পর্ক করা হবে না বলে জানিয়েছে সৌদি আরব। গতকাল মঙ্গলবার সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে আরব-ইসরায়েলি শান্তি প্রক্রিয়া নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদির আলোচনার বিষয়টি জানানো হয়।  

এতে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করে যে ফিলিস্তিন ইস্যুতে এবং ভ্রাতৃপ্রতিম ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকার পাওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে সৌদি আরবের অবস্থান সর্বদা অবিচল ছিল। সৌদি আরব যুক্তরাষ্ট্র প্রশাসনকে তার দৃঢ় অবস্থান জানিয়ে দিয়েছে। পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি না দেওয়া পর্যন্ত  ইসরায়েলের সাথে কোনো কূটনৈতিক সম্পর্ক থাকবে না । সেই সঙ্গে গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে হবে  দখলদার বাহিনীকে গাজা উপত্যকা থেকে সরতে হবে। 

আরও পড়ুন: প্রস্তাবিত যুদ্ধবিরতি চুক্তিতে সাড়া দিয়েছে হামাস

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সেই হামলায় অন্তত ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। এরপর গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়লে বাহিনী, যা এখনো অব্যাহত হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত প্রায় সাড়ে ২৭ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। 


মন্তব্য