এবার ইসরায়েলের দক্ষিণে হিজবুল্লাহর দফায় দফায় হামলা

হিজবুল্লাহ
  © সংগৃহীত

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে সাতটি সামরিক অভিযান চালানোর দাবি করেছেন লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। আজ রবিবার (১৮ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে, সীমান্তের পূর্বাঞ্চলে ইরনে একটি ভবনেও হামলা চালানো হয়েছে। এই ভবনে ইসরায়েলি সেনারা জড়ো হয়েছিল বলে খবরে বলা হয়েছে। এ ছাড়া বিতর্কিত শেবা ফার্মে ইসরায়েলি বাহিনীর অবস্থানের ওপর দুইবার হামলা চালানো হয়েছে।

তবে এসব হামলায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেছে- এনিয়ে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। এছাড়া ইসরায়েলের পক্ষ থেকেও এসব হামলা নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। সেইসময় থেকে সীমান্তে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যেও পাল্টাপাল্টি হামলা চলছে। ইরান সমর্থিত হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় ইসরায়েলি আগ্রাসন না থামলে তারাও ইসরায়েলের ওপর হামলা অব্যাহত রাখবে।

এদিকে প্রায় চার মাসের অধিক দিন চলা ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ২৯ হাজার ছুঁইছুঁই। আহত হয়েছেন আরও ৬৮ হাজারের অধিক মানুষ।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুদ্ধবিরতির আহ্বান আসলেও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সেসব প্রস্তাব অগ্রাহ্য করছে। বরং গাজার রাফাহ সীমান্তে হামলা করার পরিকল্পনা করছে। সম্প্রতি এক বক্তব্যে নেতানিয়াহু বলেছেন, রাফায় হামলা না করা মানে যুদ্ধে পরাজিত হওয়া।


মন্তব্য