গ্রিসে বৈধভাবে থাকার অনুমতি পেয়েছে ৩ হাজার ৪০৫ বাংলাদেশি 

আন্তর্জাতিক
  © ফাইল ফটো

৩ হাজার ৪০৫ জন বাংলাদেশি গ্রিসে বৈধভাবে বসবাসের অনুমতি পেয়েছেন। ২০২২ সালের ৯ ফেব্রুয়ারি দুই দেশের মধ্যে হওয়া একটি সমঝোতা চুক্তির আওতায় এই অনুমতি দিয়েছে গ্রিস। 

গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলেম মন্ত্রণালয় জানিয়েছে, চুক্তির আওতায় ফেব্রুয়ারিতে দেশটিতে বসবাসের অনুমতির জন্য আবেদন করেছিল ১০ হাজার ৩৩৭ জন বাংলাদেশি। আবেদনগুলো যাচাই-বাচাইয়ের পর ১ হাজার ৯ জনের আবেদন বাতিল করা হয়েছে। বাকি ৫ হাজার ৯০০ জনের আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। 

জানা গেছে, ২০২২ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত গ্রিসে দুই বছর ধরে অবস্থান করা যেকোনো বাংলাদেশি আবেদনকারীর পাসপোর্টে ২ বছরের মেয়াদ থাকলে এই আবেদন করার ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হয়েছেন। তবে এই আবেদন করার আগে অ্যাথেন্সের বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে নাম রেজিস্ট্রেশন করতে হয়েছে আবেদনকারীদের। গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এই রেজিস্ট্রেশন চলেছে। চলতি বছরও একই প্রক্রিয়ায় এখন পর্যন্ত ১১৩ বাংলাদেশি গ্রিসে বসবাসের অনুমতি চেয়ে আবেদন করেছেন।

গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলেম মন্ত্রী দিমিত্রিস কেইরিদিস এই বছরের শুরুতে বলেছিলেন, ২০২৪ সাল হবে বৈধ অভিবাসনের বছর। এই লক্ষে অভিবাসন ব্যবস্থার আধুনিকায়ন শুরু করেছে দেশটি। গ্রিসের লক্ষ্য ২০২৬ সালের জুনের মধ্যে ৮ লাখ ৫০ হাজার অভিবাসন আবেদন নিষ্পন্ন করা।

 


মন্তব্য


সর্বশেষ সংবাদ