ইসলামোফোবিয়া মোকাবিলায় জাতিসংঘে প্রস্তাব পাস

জাতিসংঘ
  © এক্স এর সৌজন্যে

সারা বিশ্বে ইসলামোফোবিয়া বা ইসলামভীতি মোকাবিলায় জাতিসংঘে একটি প্রস্তাব পাস হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৫ মার্চ) কোনো ধরনের বিরোধিতা ছাড়াই ১৫৫ ভোটে প্রস্তাবটি পাস হয়।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

আনাদোলু জানিয়েছে, ইসলামভীতির বিরুদ্ধে লড়াইয়ের উদ্দেশ্যে পাকিস্তান ‘ইসলামোফোবিয়া মোকাবেলার পদক্ষেপ’ শীর্ষক প্রস্তাবটি উত্থাপন করে। এ প্রস্তাবের পক্ষে ভোট দেয় জাতিসংঘের সদস্য ১১৫টি দেশ। আর ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত, ব্রাজিল, ফ্রান্স, জার্মানি, ইতালি, ইউক্রেন ও যুক্তরাজ্যসহ ৪৪টি দেশ। প্রস্তাবটির বিপক্ষে একটি ভোটও পড়েনি।

প্রস্তাবটির খসড়ায় ইসলামভীতি মোকাবিলায় জাতিসংঘের একজন বিশেষ দূত নিয়োগ করতে বিশ্বসংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রতি আহ্বান জানানো হয়েছে। তবে নীতিগতভাবে ভারত এ ধরনের দূত নিয়োগের বিরোধিতা করেছে।

এ ছাড়া খসড়া প্রস্তাবনায় আরও বলা হয়েছে, ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে বিশেষ করে ইসলামফোবিয়াকে মোকাবিলা করার জন্য জাতিসংঘের সদস্য দেশগুলো যেন পদক্ষেপ নেয়।

রয়টার্স জানিয়েছে, পাকিস্তানের উত্থাপিত এ খসড়া প্রস্তাবে সহযোগী দেশ হিসেবে ছিল চীন।

এর আগে গত শুক্রবার ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদ ‘মেজার টু কমব্যাট ইসলামোফোবিয়া (ইসলামভীতি মোকাবিলায় পদক্ষেপ)’ শীর্ষক খসড়া প্রস্তাবটি গ্রহণ করে।

পবিত্র গ্রন্থ কোরআন পোড়ানোর নিন্দা জানিয়ে গত বছরের জুলাইয়ে জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হয়। একই মাসে কোরআনের বিরুদ্ধে সকল সহিংসতা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবেও জাতিসংঘে নিন্দাপ্রস্তাব পাস হয়।


মন্তব্য