গাজা যুদ্ধ বন্ধে নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব মানবে না ইসরায়েল

গাজা
  © সংগৃৃহীত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার পরও গাজায় হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ইসরায়েল। গতকাল সোমবার (২৫ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স পোস্টে এ কথা জানান ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ।

ইসরায়েল কাৎজ জানান, হামাস নির্মূল এবং জিম্মিদের মুক্ত না করা পর্যন্ত গাজায় হামলা চলবে। 

এর আগে সোমবার (২৫ মার্চ) ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো একটি প্রস্তাব পাস হয়। তবে, ওই প্রস্তাবে আমেরিকা অবস্থান পাল্টে ভেটো না দিয়ে ভোট দেওয়া থেকে বিরত ছিল বলে জানিয়েছে রয়টার্স। 

নিরাপত্তা পরিষদের ১০ নির্বাচিত সদস্য রাষ্ট্র প্রস্তাব করলে ১৪ কাউন্সিল সদস্য দেশ ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। তবে ওই প্রস্তাবে হামাসের হাতে বন্দি থাকা সকলের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

আলজেরিয়ার জাতিসংঘের রাষ্ট্রদূত আমর বেনজামা ভোটের পর কাউন্সিলে বলেন, ‘ফিলিস্তিনি জনগণ অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে। এই রক্তস্নাত অনেক দিন ধরে অব্যাহত রয়েছে। অনেক দেরি হওয়ার আগেই এই রক্তপাত বন্ধ করা আমাদের দায়িত্ব।’

উল্লেখ্য, গত অক্টোবরে যুদ্ধ শুরুর পর থেকেই যুদ্ধবিরতির জন্য বারবার চেষ্টা করে আসছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে আমেরিকার ভেটোর কারণে তা প্রতিবারই পাস করা সম্ভব হয়নি। তবে, এবার আমেরিকা প্রস্তাবের পক্ষে ভোট না দিলেও বিরোধিতা করেনি। গাজায় ইসরায়েলের আক্রমণ নিয়ে আমেরিকার এই পদক্ষেপ তার মিত্র ইসরায়েলের মধ্যে ক্রমবর্ধমান মতবিরোধের ইঙ্গিত দেয় বলে মনে করেন বিশ্লেষকরা।

ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা বাড়তে থাকায় ইসরায়েলের সমালোচনা করে মন্তব্য করে ওয়াশিংটন। এরপরেই প্রথমবারের মতো যুদ্ধবিরতির আহ্বান জানায় ওয়াশিংটন। তবে,সেই প্রস্তাবে ইসরায়েলের পক্ষে যায় উল্লেখ করে তাতে ভেটো দেয় রাশিয়া ও চীন। তবে, এই প্রথমবারের মতো যুদ্ধবিরতি প্রস্তাব বিরোধীতা ছাড়াই নিরাপত্তা পরিষদে পাস হলো। তবে আমেরিকা ওই প্রস্তাবের পক্ষে ভোট না দিলেও, ভেটো না দেওয়া ইসরায়েলের প্রতি আমেরিকা তাদের কঠোর অবস্থানের জানান দিল।

জাতিসংঘে আমেরিকার অ্যাম্বাসেডর লিন্ডা গ্রিনফিল্ড বলেছেন, ‘হামাসের হাতে বন্দিদের মুক্তির মাধ্যমে যুদ্ধবিরতি অবিলম্বে  শুরু হবে। আমরা অবশ্যই হামাসকে এ বিষয়ে চাপ দিবো। ভোট দেওয়া থেকে বিরত থাকার বিষয়ে লিন্ডা জানান, প্রস্তাবের সকল বিষয়ে সম্মত না হওয়া আমেরিকা ভোট প্রদান করেনি। এছাড়া ওই প্রস্তাবে হামাসের নিন্দা প্রস্তাব অন্তভুক্তি না থাকায় আমেরিকা ভোট দেয়নি।’

গাজার আরও দুই হাসপাতাল অবরুদ্ধ করে ইসরায়েলের হামলাগাজার আরও দুই হাসপাতাল অবরুদ্ধ করে ইসরায়েলের হামলা
এদিকে, ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে রাজি হওয়া ৪ ইউরোপীয় দেশকে সতর্ক করেছে ইসরায়েল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ জানান, ফিলিস্তিনকে স্বীকৃতি দিলে তা সন্ত্রাসবাদকে পুরষ্কৃত করার সামিল হবে বলে মত তার। 

এর আগে, শুক্রবার অধিকৃত পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের দ্বারা ঘোষিত রাষ্ট্রকে স্বীকৃতির প্রথম পদক্ষেপ নিতে আয়ারল্যান্ড, মাল্টা এবং স্লোভেনিয়ার সাথে একমত হয় স্পেন।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় শুরু হওয়া ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। এ ছাড়া ২০ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ