২৮ মার্চ ২০২৪, ১৬:৫৩

বিশ্বে প্রতিদিন না খেয়ে থাকছেন ৮০ কোটি মানুষ: জাতিসংঘ

  © সংগৃহীত

বিশ্বে প্রতিদিন ১০০ কোটিরও বেশি মানুষের খাবার নষ্ট হচ্ছে। এছাড়া প্রতিদিন বিশ্বে না খেয়ে থাকছেন ৮০ কোটি মানুষ। জতিসংঘের নতুন এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর সিএনএন

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টনের বেশি খাবার অপচয় হয়েছে। যা বাসা বাড়ি, রেস্টুরেন্ট এবং অন্যান্য সেক্টরে প্রস্তুতকৃত খাবারের এক এক-পঞ্চমাংশ।

বুধবার (২৭ মার্চ) জাতিসংঘের এনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি) ফুড ওয়েস্ট ইনডেক্স রিপোর্ট-২০২৪ এ তথ্য প্রকাশ করেছে। খাবার অপচয়কে ‘বৈশ্বিক ট্র্যাজেডি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।  

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, এ ধরনের অপচয়ের ঘটনা নৈতিক নয়; বরং ‘পরিবেশগত ব্যর্থতা’। উড়োজাহাজ চলাচল থেকে নিঃসরিত কার্বন যতটা না বৈশ্বিক উষ্ণতা বাড়াচ্ছে, তার থেকে পাঁচ গুণ উষ্ণতা বাড়াচ্ছে খাদ্যবর্জ্য।
  
এখন পর্যন্ত বিশ্বে খাবারের অপচয় নিয়ে জাতিসংঘের দ্বিতীয় প্রতিবেদন এটি। প্রতিবেদনটি তৈরিতে জাতিসংঘকে সহযোগিতা করেছে অলাভজনক সংস্থা ডব্লিউআরএপি।

ওই প্রতিবেদনে ব্যক্তির খাবার নষ্টের পরিমানও বলা হয়েছে। একজন ব্যক্তি প্রতিবছর ৭৯ কেজি খাবার নষ্ট করে। এছাড়া ২০২২ সালে যত খাবার নষ্ট হয়েছে, তার ২৮ শতাংশ নষ্ট হয়েছে রেস্তোরাঁ, ক্যান্টিন ও হোটেলের মতো খাদ্য পরিষেবা ব্যবস্থাগুলোতে। কসাই ও মুদিদোকানে নষ্ট হয়েছে ১২ শতাংশ খাবার। তবে সবচেয়ে বেশি অর্থাৎ ৬০ শতাংশ খাবার নষ্ট হয়েছে বাসাবাড়িতে। এর পরিমাণ ৬৩ কোটি ১০ লাখ টন।