যেভাবে ইসরায়েলি হামলা ঠেকাতে পারে ইরান

ইরান-ইসরায়েল
  © ফাইল ছবি

গত ১৩ এপ্রিল প্রথমবারের মতো ইসরায়েলে সরাসরি হামলা চালায় ইসলামী প্রজাতন্ত্র ইরান। নজিরবিহীন এ হামলার জবাব দিতে বদ্ধ পরিকর ইসরায়েল। তেল আবিব যে কোনো সময় এর জবাব দিতে পারে। তাই একটা প্রশ্ন সামনে আসছে, ইসরায়েলি হামলা থেকে কীভাবে নিজেকে রক্ষা করতে পারে ইরান? কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার বিশ্লেষণে বলা হয়েছে, হামলা হলে দুই ‘অস্ত্রে’ নিজেকে রক্ষা করতে পারে ইরান।

আল জাজিরার বিশ্লেষণে আরও বলা হয়েছে, কয়েক দশকের আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে স্থানীয় প্রতিরক্ষামূলক অস্ত্রের ওপরই মূলত নির্ভর করছে ইরান। ইরান এখন বেশিরভাগ রাশিয়ান সুখোই এবং মিগ যুদ্ধবিমান পরিচালনা করে, যা সোভিয়েত যুগের। ইরানের বিমানবাহিনীও তার নিজস্ব জেট তৈরি করছে, যেমন সেকেহ ও কাউসার, যা মার্কিন নকশার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ইরান স্থানীয়ভাবে উন্নত বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র তৈরি করছে। আরমান, খোরদাদ-১৫, সায়াদসহ একাধিক মাঝারি পাল্লার প্রতিরক্ষা ব্যবস্থা বিভিন্ন উচ্চতায় ২০০ কিলোমিটার (১২৪ মাইল) পর্যন্ত লক্ষ্যবস্তু থেকে ইরানের আকাশকে রক্ষা করতে পারে। এ ছাড়া আছে তাদের স্থানীয়ভাবে তৈরি কামিকাজে ড্রোন, যা ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে দিয়ে ব্যাপক আলোচনায় এসেছে। এই

ড্রোন ব্যবহার করেও দেশটি নিজ দেশের আকাশসীমাকে সুরক্ষিত রাখতে পারে। কিন্তু ইসরায়েলের মতো উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেশটির নেই বললেই চলে। এ অবস্থায় ইসরায়েলের মতো অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রকে আটকাতে ইরান কতটা সক্ষম, তা নিয়ে সন্দেহের যথেষ্ট অবকাশ রয়েছে।

গতকাল ইসরায়েলের উত্তরাঞ্চলে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ড্রোন হামলায় ১৮ জন আহত হয়েছেন। তাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। উদ্ভূত পরিস্থিতিতে ইসরায়েল ইরানে হামলা চালাতে বদ্ধপরিকর বলে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। তবে ইসরায়েলের যে কোনো ধরনের হামলা মোকাবিলায় ইরানের সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে তেহরান। 

দেশটির বিমানবাহিনী বলেছে, ইসরায়েলের যে কোনো পদক্ষেপ মোকাবিলায় তারা প্রস্তুত রয়েছে। 

অন্যদিকে কাতারের প্রধানমন্ত্রী বলেছেন, গাজায় যুদ্ধবিরতির আলোচনা বারবার হোঁচট খাচ্ছে। সংঘাত যাতে ছড়িয়ে না পড়ে, সে বিষয়ে সবাইকে সতর্ক করে দেন তিনি। গাজায় গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ৫৬ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন ৮৯ জন। এ পর্যন্ত মোট নিহত ৩৩ হাজার ৮৯৯ জন।

সূত্র: মিডল ইস্ট মনিটর ও আল জাজিরার।


মন্তব্য


সর্বশেষ সংবাদ