ইউক্রেনের এয়ারলাইন্স থেকে দুটি বোয়িং এয়ারক্রাফ্ট লিজ নিল ইউএস-বাংলা

আন্তর্জাতিক
  © সংগৃহীত

ইউএস-বাংলা এয়ারলাইন্স দুটি বোয়িং ৭৩৭-৮০০ বিমানের জন্য ইউক্রেনের স্কাইআপ এয়ারলাইন্সের সাথে এক বছরের এসিএমআই (এয়ারক্রাফট, ক্রু, মেইনটেইনেন্স ও ইনস্যুরেন্স) চুক্তি করেছে।

দুটি এয়ারলাইন্সের মধ্যে এসিএমআই চুক্তি হলে একটি এয়ারলাইন্স (ইজারাদাতা) অন্য একটি এয়ারলাইন্সকে (ইজারাদার) একটি বিমান লিজ দেওয়ার পাশাপাশি ক্রু, রক্ষণাবেক্ষণের দায়িত্ব ও ইনস্যুরেন্স প্রদান করতে সম্মত হয়। বিনিময়ে ইজারাদার এয়ারলাইন্সকে ব্লক ঘণ্টার ওপর ভিত্তি করে ইজারাদাতা এয়ারলাইন্সকে অর্থ প্রদান করতে হয়। এ ধরনের চুক্তি ইজারাদারকে অতিরিক্ত বা বদলি ক্ষমতা প্রদান করে, এমনকি স্বল্প নোটিশেও।

ইউএস-বাংলার জেনারেল ম্যানেজার (পিআর) মো. কামরুল ইসলাম বলেন, "আমাদের নিজেদের এয়ারক্রাফটের সি-চেক করাসহ বিভিন্ন কারণে অনেক সময় এগুলো বসিয়ে রাখতে হয়। তখন বিকল্প ব্যবস্থা হিসেবে আমরা অন্য এয়ারলাইন্স থেকে এয়ারক্রাফট নিয়ে আসি।"

তিনি আরো বলেন, "এমনিতে আমাদের বিভিন্ন রুটে ফ্লাইট সংখ্যা বাড়ছে। নতুন নতুন এয়ারক্রাফট যোগ হচ্ছে। যাত্রী চাহিদার সাথে সংগতি রেখে প্রস্তুতির অংশ হিসেবে এসব এয়াক্রাফট লিজ নেওয়া হয়েছে।"

ফ্লাইটরাডার২৪ এডিএস-বি এর তথ্যের উপর ভিত্তি করে এভিয়েশন সংবাদ পোর্টাল সিএইচ-এভিয়েশনের প্রতিবেদনে বলা হয়েছে, ইউআর-এসকিউবি (এমএসএন ৪০১৫৩) ৫ এপ্রিল হুরগাদা থেকে ঢাকায় নিয়ে আসা হয় এবং ৭ এপ্রিল থেকে এটি বাংলাদেশি ক্যারিয়ারের অংশ হয়।

বিমানটি বর্তমানে দুবাই আন্তর্জাতিক বিমান বন্দর এবং চেন্নাই রুটে চলাচল করছে।

স্কাইআপ এয়ারলাইন্স জানিয়েছে, দ্বিতীয় বিমানটি এ বছরের এপ্রিলের শেষের দিকে বাংলাদেশে আনা হবে। স্কাইআপ ও ইউএস-বাংলার চুক্তির মেয়াদ আপাতত ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স নতুন লিজ নেওয়া বিমানের সময়সূচি প্রকাশ না করলেও স্কাইআপ এয়ারলাইন্সের তথ্যের উপর ভিত্তি করে সিএইচ-এভিয়েশন জানিয়েছে, বি৭৩৭ বিমানটি ঢাকা থেকে সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং সিচিলিসে ফ্লাইট পরিচালনার জন্য ব্যবহৃত হবে।

ক্লাসজেট এয়ারলাইন্স থেকে একইভাবে লিজ নেওয়া ইউএস-বাংলা এয়ারলাইন্সের বি৭৩৭-৮০০ বিমানটি অদলবদল করেছে স্কাইআপ। এলওয়াই-টিএফএস (এমএসএন ৩৭৭৪১) বিমানটি রক্ষণাবেক্ষণের জন্য ৭ এপ্রিল ঢাকা থেকে মাস্কাট হয়ে সোফিয়ায় ফেরত পাঠানো হয়েছে। 

ইউএস-বাংলা এয়ারলাইন্সের অভ্যন্তরীণ বহরে রয়েছে ছয়টি বি৭৩৭-৮০০, দশটি এটিআর৭২-৬০০, তিনটি ডিএইচসি-৮-কিউ৪০০ এবং দুটি এ৩৩০-৩০০।

তথ্য: টিবিএস


মন্তব্য