গাজায় ৮টি উড়োজাহাজ থেকে ত্রাণ ফেললো জর্ডান

গাজা
  © এক্স থেকে নেওয়া

তীব্র খাদ্য সংকটে ভুগছে ইসরায়েলি হামলায় ধ্বংসপ্রাপ্ত গাজার মানুষেরা। এ অবস্থায় গাজার উত্তরে উড়োজাহাজে ত্রাণ ফেলেছে জর্ডান। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, তারা মিত্র দেশগুলোর সহযোগিতায় গাজার উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে উড়োজাহাজ থেকে ত্রাণ ফেলেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আটটি উড়োজাহাজে এই মানবিক ও ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালনা করেছে জর্ডান। রয়্যাল জর্ডান এয়ার ফোর্স, মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর, জার্মানি এবং যুক্তরাজ্যের  উড়োজাহাজ এতে সহায়তা করেছে।

জর্ডান বলছে, গাজার বিরুদ্ধে ইসরায়েল যুদ্ধ শুরু করার পর থেকে তারা গাজায় উড়োজাহাজে মোট ৮৬টি ত্রাণ সহায়তা কার্যক্রম চালিয়েছে। এছাড়া মিত্র দেশগুলোর সহযোগিতায় আরও ২০৩টি এই ধরনের সহায়তা কার্যক্রমে অংশ নিয়েছে।
উল্লেখ্য, গত শনিবার ইসরায়েলের ওপর তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এগুলো যেন ইসরায়েল পর্যন্ত না পৌঁছে, সেই চেষ্টা করে জর্ডান।

ঘটনার বিষয়ে জর্ডান সরকারের এক বিবৃতিতে বলা হয়, আত্মরক্ষার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, ‘এগুলো আমাদের জনগণ ও জনবহুল এলাকার জন্য হুমকিস্বরূপ ছিল।’

কিন্তু কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ করা জর্ডানের নাগরিকেরা সরকারের এমন কর্মকাণ্ডের প্রতিবাদ করে।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় বর্বর ও নৃশংস হামলা চালিয়ে আসছে দখলদার ইসরায়েল। তাদের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৯৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৭৬ হাজার ৯৮০ জন। নিহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

হামলার পাশাপাশি গাজায় খাদ্য সরবরাহও সীমিত করে দিয়েছে দেশটি। এর ফলে অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে গাজার প্রায় ১৯ লাখ মানুষ।


মন্তব্য


সর্বশেষ সংবাদ