হুমকি উপেক্ষা করে গাজায় ত্রাণ নিয়ে যাবেন ১ হাজার সেচ্ছাসেবী

গাজা
  © সংগৃহীত

চিকিৎসক, আইনজীবী এবং শিক্ষাবিদসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১ হাজার সেচ্ছাসেবী শীঘ্রই অবরুদ্ধ গাজায় ত্রাণ নিয়ে যাওয়ার জন্য একত্রিত হচ্ছেন। তারা ‘গাজা ফ্রিডম ফ্লোটিলা’ নামে একটি ত্রাণবাহী জাহাজের বহর নিয়ে ইস্তাম্বুল থেকে গাজার উদ্দেশ্যে রওনা দেবেন।

‘গাজা ফ্রিডম ফ্লোটিলা নিরস্ত্র বেসামরিক লোকদের নিয়ে গঠিত যারা গাজার ইসরাইলি অবরোধকে চ্যালেঞ্জ জানাতে এবং আন্তর্জাতিক বিচার আদালতের অনুরোধ অনুযায়ী মানবিক সহায়তা প্রদানের জন্য একটি শান্তিপূর্ণ মিশনে রয়েছে,’ অবসরপ্রাপ্ত মার্কিন সেনা কর্নেল এবং সাবেক কূটনীতিক অ্যান রাইট ব্যাখ্যা করেছেন। রাইট ‘১২টি দেশের মানুষের সমন্বয়ে গঠিত ফ্রিডম ফ্লোটিলা কোয়ালিশনের স্টিয়ারিং কমিটিরও একজন সদস্য যারা গাজার ইসরাইলি নৌবাহিনী অবৈধ অবরোধকে চ্যালেঞ্জ করছে’।

জার্মানি, মালয়েশিয়া, ফিলিস্তিন, নরওয়ে, আর্জেন্টিনা, স্পেন, কানাডা এবং দক্ষিণ আফ্রিকা সহ বিভিন্ন দেশের কর্মীরা, সাংবাদিকদের সাথে, গাজায় পৌঁছানোর ইচ্ছা পোষণকারী চারটি জাহাজের বহরে অংশ নেবে বলে জানা গেছে। দুটি জাহাজ অ্যাক্টিভিস্টদের জন্য বরাদ্দ করা হয়েছে, একটি তৃতীয়টি মানবিক সহায়তা বহন করার উদ্দেশ্যে এবং একটি চতুর্থ জাহাজ ইতালি থেকে যোগ দেবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০১০ সালেও ৩০টিরও বেশি দেশ থেকে ৬০০ জনেরও বেশি সেচ্ছাসেবী একইভাবে ত্রাণবাহী জাহাজ নিয়ে গাজার উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন। তবে দখলদার ইসরাইলি সেনাবাহিনী সমস্ত নিয়ম উপেক্ষা করে আন্তর্জাতিক জলসীমায় থাকা অবস্থাতেই ‘তুর্কি মাভি মারমারা’ নামের ওই জাহাজে হামলা চালায়, যার ফলে ১০ জন সেচ্ছাসেবী নিহত হয়েছিল।


মন্তব্য


সর্বশেষ সংবাদ