তীব্র তাপদাহে মরে ভেসে উঠলো লাখ লাখ মাছ

তাপ
  © সংগৃহীত

গত কয়েক সপ্তাহ ধরে তীব্র তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণ এশিয়ার দেশগুলো। একের পর এক রেকর্ড ছাড়াচ্ছে তাপমাত্রা। কোন দেশ ৭৬ বছরের রেকর্ড ছাড়াচ্ছে তো কোন দেশ ৫০-৫২ বছরের। এরই মধ্যে মিয়ানমারে ৫২ ডিগ্রি ছাড়িয়েছে তাপমাত্রা। ফিলিপাইনে ছাড়িয়েছে ৪৮ ডিগ্র। এদিকে তীব্র তাপদাহের মাঝে ভিয়েতনামের ডং নাই প্রদেশের একটি জলাধারে লাখ লাখ মাছ মরে ভেসে উঠেছে।

স্থানীয় বাসিন্দা ও গণমাধ্যম বলছে, চরম তাপদাহ ও জলাশয়ের অব্যবস্থাপনাই লাখ লাখ মাছের মৃত্যুর জন্য দায়ী।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে দেশটির ত্রাং বোম জেলার স্থানীয় বাসিন্দা এনঘিয়া বলেন, ‌‌সং মে জলাশয়ের সব মাছ তীব্র গরমে ও পানির অভাবে মারা গেছে। গত ১০ দিন ধরে মরা মাছের গন্ধের কারণে পরিবেশ দূষণ হয়েছে।

ছবিতে দেখা যায়, স্থানীয় বাসিন্দারা ৩০০ হেক্টর আয়তনের সং মে জলাধারের মাঝে নৌকায় করে ঘুরে বেড়াচ্ছেন; যেখানে মৃত মাছের ভারী স্তরের নিচে পানি দেখতে পাওয়া যায়। 

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ওই অঞ্চলে গত কয়েক সপ্তাহ ধরে কোনও বৃষ্টিপাত হয়নি। জলাধারে যে পরিমাণ পানি ছিল তা মাছের বেঁচে থাকার জন্য পর্যাপ্ত নয়।

ওই জলাধারটি ডং নাই প্রদেশের ত্রাং বোম এবং ভিন কু জেলায় ফসল চাষাবাদের পানির অন্যতম প্রধান উৎস। কর্তৃপক্ষ এই ঘটনায় তদন্ত শুরু করেছে। একই সঙ্গে জলাধার থেকে মৃত মাছ দ্রুত অপসারণের কাজ করছে। স্থানীয় গণমাধ্যম জানায়- পরিস্থিতির উত্তোরণে যথাসাধ্য চেষ্টা চালাবে কর্তৃপক্ষ।


মন্তব্য