৪৮ ডিগ্রি ছাড়ালো প্রতিবেশি দেশ মিয়ানমারের তাপমাত্রা

তাপমাত্রা
  © ফাইল ছবি

গত কয়েকদিন ধরেই সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। এরই মধ্যে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। তীব্র গরমে হিট স্ট্রোকে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। দেশে প্রায় অর্ধ শতাধিক মানুষ হিট স্ট্রোকে মারা গেছেন। 

তবে তীব্র এই গরম শুধু যে বাংলাদেশে বইছে এমন নয়। অতি তীব্র তাপপ্রবাহে পুড়ছে মিয়ানমারও। সেখানে গতকাল রোববার দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ সোমবার (২৯ এপ্রিল) দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানায়।

দেশটির আবহাওয়া দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, গতকাল রোববার মধ্য মিয়ানমারের ম্যাগওয়ে অঞ্চলের চাউক শহরে পারদ ৪৮ দশমিক ২ সেন্টিগ্রেডে উঠেছিল। দেশটির আবহাওয়ার রেকর্ড রাখা শুরুর পর এটি এপ্রিলের সর্বোচ্চ তাপমাত্রা। দেশটিতে ৫৬ বছর আগে থেকে আবহাওয়ার তথ্য রাখা শুরু হয়।

এদিকে একই দিনে (রোববার) বাণিজ্যিক নগর ইয়াঙ্গুনে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি আর মান্দালয়ে ছিল ৪৪ ডিগ্রি। এরই মধ্যে গরমের কারণে ইয়াঙ্গুনে মোটরসাইকেল ও স্কুটার চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

চাউক শহরের একজন বাসিন্দা বলেন, ‘এখানে প্রচণ্ড গরম। আমরা ঘর থেকে বের হচ্ছি না। এ অবস্থায় আমাদের আর কিছু করার নেই।’

দেশটির আবহাওয়া পর্যবেক্ষকের তথ্য অনুসারে, এপ্রিলে সাধারণত যে গড় তাপমাত্রা থাকে, তা থেকে গত বৃহস্পতিবারের তাপমাত্রা ছিল ৩-৪ ডিগ্রি সেন্টিগ্রেড বেশি।

গত বছর বৈশ্বিক তাপমাত্রা বেড়ে নতুন রেকর্ড গড়ে। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা বলেছে, বিশেষ করে এশিয়া দ্রুতগতিতে উষ্ণ হয়ে উঠছে, আর এর প্রভাবও গুরুতর হয়ে উঠছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ