রাফাহ অঞ্চলে ইসরায়েলি হামলায় ৮ শিশুসহ নিহত ২২

গাজা
  © সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত রাফাহ অঞ্চল থেকে ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তাদের হামলায় ৩ ইসরায়েলি সেনা নিহত হয়। হামাসের রকেট হামলার জবাবে রাফাহ অঞ্চলে পাল্টা হামলা চালিয়েছে ইসরায়েল। গতকাল রবিবার ইসরায়েলের একাধিক হামলায় অন্তত ২২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৮ শিশু রয়েছে। গাজার স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে এই খবর নিশ্চিত করেছে আল জাজিরা।  

গাজার সিভিল ডিফেন্স অফিস জানিয়েছে, রোববার সন্ধ্যা থেকে সোমবার ভোরের মধ্যে ইসরায়েলি বাহিনী দক্ষিণাঞ্চলীয় এই শহরের ১১টি বাড়িতে হামলা চালিয়েছে। হামলায় বেশ কয়েকজন হতাহত হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, রোববার দক্ষিণ গাজার রাফাহ ক্রসিংয়ের কাছের একটি এলাকা থেকে কেরেম শালোম এলাকায় ১০টি রকেট হামলা চালানো হয়েছে। এতে তিন সেনা নিহত হওয়ার পাশাপাশি অন্তত ১০ জন আহত হয়েছেন। 

হামাসের সশস্ত্র শাখা এই হামলার দায় স্বীকার করে জানিয়েছে, ক্রসিংয়ে ইসরায়েলি সেনাবাহিনীর একটি ঘাঁটিতে তাঁরা রকেট হামলা চালিয়েছে। তবে কোথা থেকে ওই হামলা চালানো হয়েছে, তা নিশ্চিত করেনি।

এদিকে, রাফাহর পূর্বাঞ্চলে থেকে ১ লাখ ফিলিস্তিনিকে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে। স্থল অভিযান সামনে রেখে এই স্থানান্তর বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী। গাজার উত্তরাঞ্চলে অভিযান শুরুর পর থেকে মিশর সীমান্তের কাছে অবস্থিত দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ১৫ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের বর্বর ও নৃশংস হামলা থেকে বাদ যাচ্ছে কিছুই। মসজিদ, মাদ্রাসা, হাসপাতাল, রাস্তাঘাট, বাড়িঘর, অ্যাম্বুলেন্স, স্কুল, শরণার্থী শিবিরসহ পুরো গাজায় হামলা চালিয়ে যাচ্ছে দখলদার দেশটি। এসব হামলায় গাজা এখন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন গাজার প্রায় প্রতিটি বাসিন্দা। 

এছাড়া ইসরায়েলের নৃশংস হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৬৮৩ জন নিহত হয়েছেন, যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন ৭৮ হাজারের অধিক ফিলিস্তিনি। দেশটির কর্তৃপক্ষ বলেছে, গাজায় ইসরায়েলি হামলায় ধ্বংসস্তুপের নিচে পচছে ১০ হাজারের মতো ফিলিস্তিনিদের মরদেহ। 


মন্তব্য