গাজামুখী ট্রাক থেকে ত্রাণ ফেলে দিচ্ছে ইসরায়েলিরা

গাজা
  © সংগৃহীত

এর আগে জাতিসংঘ বলেছিলো ক্ষুধাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ইসরায়েল। আবারও ত্রাণ প্রমাণ পাওয়া গেলো। গাজামুখী ত্রাণবাহী ট্রাক আটকে দিয়েছে একদল কট্টরপন্থি ইসরায়েলি। এরপর তারা ট্রাক থেকে কিছু ত্রাণসামগ্রী রাস্তায় ফেলে দেয়, কিছু নষ্ট করে ফেলে এবং ট্রাকের টায়ারও তারা কেটে ফেলার চেষ্টা করে।

গতকাল সোমবার (৬ মে) রাতে এ ঘটনা ঘটে। পরে এ কাজে জড়িত ছয় ইসরায়েলিকে গ্রেপ্তার করে দেশটির পুলিশ।

জর্ডান থেকে ইসরায়েল হয়ে ট্রাকগুলো গাজায় যাচ্ছিল। পথে ইসরায়েল অংশে ট্রাক থামিয়ে স্লোগান দিতে থাকে আন্দোলনকারীরা। তারা বলতে থাকেন, গাজায় একজন ইসরায়েলি জিম্মি থাকা অবস্থায় সেখানে ত্রাণ যেতে দেবেন না।

ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে আলজাজিরা জানায়, অধিকৃত পশ্চিম তীরের একটি মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে প্রায় ডজনখানেক চরম ডানপন্থি ইসরায়েলি। ওই মহাসড়ক দিয়ে গাজায় ত্রাণবাহী ট্রাক নিয়ে যাওয়া হচ্ছিল। ইসরায়েলি সম্প্রচার মাধ্যম কান যে ফুটেজ প্রকাশ করেছে, তাতে দেখা যায়, পুলিশ বিক্ষোভকারীদের থামানোর চেষ্টা করছে।

জানা গেছে, জাভ নাইন গ্রুপের সদস্যরা এই বিক্ষোভ করেছে। ভিডিও ফুটেজে দেখা যায়, সোমবার রাতে ওই ইসরায়েলিরা ট্রাকের সামনে স্লোগান দিচ্ছে এবং ইসরায়েলি পতাকা দোলাচ্ছে।

ওয়াই-নেট-নিউজ আউটলেট জানিয়েছে, বিক্ষোভকারীরা ট্রাক থামিয়ে খাবার ও অন্যান্য ত্রাণসামগ্রী হাতে তুলে নেয়। পরে সেগুলো রাস্তায় ছুঁড়ে ফেলে তারা।

জর্ডান থেকে গাজায় ওই ত্রাণ নিয়ে যাওয়া হচ্ছিল। ট্রাকগুলো অধিকৃত জেরুজালেমের ভেতর দিয়ে যাচ্ছিল। তখনই এ ঘটনা ঘটায় জাভ নাইন।

তবে এখানেই থেমে না থাকার ঘোষণা দিয়েছে জাভ নাইন। এক বিবৃতিতে তারা জানিয়েছে, গাজায় জিম্মি থাকা সব ইসরায়েলিকে হামাস মুক্তি না দিলে তারা ট্রাক আটকে দেওয়া অব্যাহত রাখবে।

এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার রাফাহ ক্রসিং দখলে নিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। এখন সেখানে চরম মানবিক বিপর্যয়ের শঙ্কা দেখা দিয়েছে। কারণ, এর আগে বহুবার গাজায় ত্রাণ প্রবেশে বাঁধা দিয়েছে মধ্যপ্রাচ্যের ক্যান্সারখ্যাত দেশ ইসরায়েল। এবার রাফায় ক্রসিং দখলে নেওয়ায় ত্রাণ প্রবেশে আরও কড়াকড়ি হবে বলে মনে করা হচ্ছে। 

এছাড়া ফিলিস্তিনের ছোট্ট শহর রাফায় হামলা চালাচ্ছে ইসরায়েল। সেখানে প্রায় ১৫ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে। রাফাহ ক্রসিং দখলে নেওয়ায় এবার ফিলিস্তিনিরা ইসরায়েলি বাহিনী দ্বারা অবরুদ্ধ হয়ে গেলো।


মন্তব্য


সর্বশেষ সংবাদ