সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে ভারত-পাকিস্তান

তাপমাত্রা
  © ফাইল ছবি

দিল্লির গরম ভারতে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করেছে বুধবার (২৯ মে) দেশটিতে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে তাপমাত্রা। খবর এএফপির। এদিকে, একদিন আগে গতকাল মঙ্গলবার (২৯ মে) পাকিস্তানের তাপমাত্রা ছিল ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সংবাদমাধ্যম এএফপি জানায়, ভারতের রাজধানীতে তাপমাত্রা আজ ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বিকেলে দিল্লির মুঙ্গেশপুরে আবহাওয়া স্টেশন থেকে এই তাপমাত্রা রেকর্ড করার পরে সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

দেশটির সরকারি আবহাওয়া ব্যুরোর পরিসংখ্যান জানায়, মেগাসিটিতে বিপজ্জনক তাপমাত্রার বিষয়ে সতর্ক করা হয়েছিল। ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি) এই তাপমাত্রাকে ‘গুরুতর তাপ-তরঙ্গের অবস্থা’ হিসেবে আখ্যা দিয়েছে।

পাকিস্তান আবহাওয়া বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা শহীদ আব্বাসের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, সোমবার পাকিস্তানের সিন্ধু প্রদেশের মহেঞ্জোদারোতে ২৪ ঘণ্টায় তাপমাত্রা ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত দেখা গেছে। যেটি এখন পর্যন্ত গ্রীষ্মের সর্বোচ্চ এবং দেশের রেকর্ড পরিমাণ উচ্চ তাপমাত্রার কাছাকাছি।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর জলবায়ুবিষয়ক সমন্বয়কারী রুবিনা খুরশিদ আলম বলেছেন, আমরা স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত ও বন্যার আশঙ্কা করছি।

পাকিস্তান আবহাওয়া বিভাগের প্রধান আবহাওয়াবিদ সরদার সরফরাজ বলেছেন, ২০১৭ সালে বেলুচিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের তুরবাত শহরে পাকিস্তানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫৪ ডিগ্রি সেলসিয়াস।


মন্তব্য