ভারতে ৩৬ ঘণ্টায় হিটস্ট্রোকে ৪৫ জনের মৃত্যু

হিটস্ট্রোক
  © ফাইল ছবি

তীব্র তাপদাহে পুড়ছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে তাপপ্রবাহে গত ৩৬ ঘণ্টায় ৪৫ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ওড়িশায় ১৯ জন এবং উত্তরপ্রদেশে মারা গেছেন ১৬ জন। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আনন্দবাজার জানিয়েছে, দেশ জুড়ে ইতিমধ্যে গরমের দাপটে মৃত্যু হয়েছে ৮৭ জনের। যার মধ্যে গত ৩৬ ঘণ্টায় মারা গেছেন অন্তত ৪৫ জন।

এক দিনে পশ্চিম ওড়িশায় ১৯ জনের মৃত্যু বয়েছে। উত্তরপ্রদেশে মৃত্যু হয়েছে ১৬ জনের। পাঁচ জনের মৃত্যু হয়েছে বিহারে। চার জনের মৃত্যু হয়েছে রাজস্থানে এবং পাঞ্জাবে তাপপ্রবাহের কারণে মারা গিয়েছেন এক জন।

বৃহস্পতি এবং শুক্রবারে ওড়িশায় মৃত্যু হয়েছে ১৯ জনের। ফলে গত ৪৮ ঘণ্টায় এই রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯। মৃত্যুর দিক থেকে এখনও পর্যন্ত শীর্ষে ওড়িশা। যে ২৯ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ১২ জন সুন্দরগড় জেলার।

ঝড়সুগুডা জেলায় মৃত্যু হয়েছে ৯ জনের। সম্বলপুরে মৃতের সংখ্যা সাত এবং বারগড়ে মৃত্যু হয়েছে এক জনে‌র।

রাজ্যের স্পেশাল রিলিফ কমিশনার (এসআরসি) সত্যব্রত সাহু জানিয়েছেন, সমস্ত মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে। তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, হিটস্ট্রোকের কারণে মৃত্যু হতে পারে।

উত্তরপ্রদেশে শুক্রবার ১৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১১ জনই ভোটকর্মী। রাজ্য প্রশাসন সূত্রে খবর, যে ১১ জন ভোটকর্মীর মৃত্যু হয়েছে তাদের মধ্যে পাঁচ জন হোমগার্ড। মির্জাপুরে ভোটের কাজা ছিল তাদের। জ্বর এবং উচ্চ রক্তচাপের উপসর্গ ধরা পড়েছিল তাদের। সোনভদ্রতে মৃত্যু হয় দুই ভোটকর্মীর এবং রায়বরেলিতে মৃত্যু হয়েছে এক জনের।


মন্তব্য