খরায় শুকিয়ে গেছে হ্রদ মাইলের পর মাইলজুড়ে পচছে মরা মাছ

মাছ
  © সংগৃহীত

খরার কারণে শুকিয়ে গেছে একটি হ্রদ। এতে মারা গেছে হাজারো মাছ। সেসব সেখানেই পচে নষ্ট হচ্ছে।

ধারণ করা একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, শুকিয়ে যাওয়া হ্রদের তলদেশ পরীক্ষা করছেন স্থানীয় কর্মকর্তারা। হ্রদের তলদেশে এ সময় প্রচুর সংখ্যক আটকে থাকা মাছ দেখা যাচ্ছিল। ঘটনাটিকে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিপজ্জনক প্রভাব বলে মনে করছেন পরিবেশবিদরা।

প্রচণ্ড খরায় হ্রদ শুকিয়ে হাজারো মাছ মরে যাওয়ার এমন ঘটনা ঘটেছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, যে হ্রদটির পানি শুকিয়ে গেছে সেটির নাম বুস্টিলোস।

বর্তমানে এটির কিছু অংশে স্বাভাবিক সময়ের চেয়ে ৫০ শতাংশ পানি কম রয়েছে। আর বাকি অংশ একেবারেই শুকিয়ে গেছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই হ্রদের তথ্য জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া।

মূলত এক সপ্তাহ আগে প্রচণ্ড রোদে হ্রদের পানি গরম হয়ে লেকের নিচে ফাটল তৈরি হয়। এরপর সেই ফাটল এবং কাদায় মরা মাছ স্তূপ হতে শুরু করে। বুধবার নাগাদ সেই মরা মাছ পচে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে গোটা এলাকায়।

মরা মাছের আধিক্যের কারণে এলাকায় মাছি ও মশার উপদ্রবও বেড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে রোগ ছড়ানোর আশঙ্কায় এসব মরা মাছ পরিষ্কার করতে শ্রমিক নিয়োগ করে কর্তৃপক্ষ।

সামগ্রিকভাবে মেক্সিকোতে তাপমাত্রা সর্বকালের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। গত কয়েক দিন ধরে উচ্চ তাপমাত্রা দেখা যাচ্ছে দেশটির রাজধানীসহ বেশ কয়েকটি শহরে।

এই অঞ্চলে বর্তমান তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইটের ওপরে। উত্তর আমেরিকার এই দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, মার্চের মাঝামাঝি থেকে শুরু হওয়া চলতি উষ্ণ মৌসুমে গরমের কারণে মৃত্যু হয়েছে অন্তত ১২৫ জনের।​


মন্তব্য