ভারতের লোকসভায় 'জয় ফিলিস্তিনি' স্লোগান ওয়াইসির; বিজেপির তীব্র প্রতিক্রিয়া

ফিলিস্তিন
  © সংগৃহীত

ভারতের লোকসভায় ফিলিস্তিনের পক্ষে স্লোগান দিয়েছেন সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। তবে এই স্লোগান দিয়ে বিপদে পড়েছেন দেশটির প্রভাবশালী এই মুসলিম সংসদ সদস্য। 

সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের প্রধান আসাদউদ্দিন ওয়াইসি শপথ শেষে ফিলিস্তিনের নামে জয়ধ্বনি দেয়ার পর এনিয়ে ক্ষমতাসীন দলের সংসদ সদস্যদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়।

এই প্রথম কোনো ভারতের লোকসভার সদস্য সংসদের ভেতরে ফিলিস্তিন স্লোগান দিলেন। মঙ্গলবার (২৫ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এবং ইন্ডিয়া টুডে।

বিজেপির এক নেতা দাবি করেছেন যে, হায়দারাবাদের এই সংসদ সদস্যকে ‘বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রদর্শন’-এর জন্য লোকসভার সদস্য হিসেবে অযোগ্য ঘোষণা করা যেতে পারে।

নিজের রাজ্য তেলেঙ্গানা ও বি আর আম্বেদকরের প্রশংসা করা ছাড়াও হায়দরাবাদ আসন থেকে পঞ্চমবারের জন্য নির্বাচিত ওয়াইসি উর্দুতে শপথ নেওয়ার পর ‘জয় ফিলিস্তিন’ স্লোগান তোলেন।

এ বিষয়ে সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু জানান, ফিলিস্তিনের পক্ষে ধ্বনি দেয়ায় কয়েকজন সংসদ সদস্যের কাছ থেকে তিনি অভিযোগ পেয়েছেন।

তিনি বলেন, ফিলিস্তিন বা অন্য কোনো দেশের সঙ্গে তাদের কোনো শত্রুতা নেই। কিন্তু শপথ নেয়ার সময় কোনো সদস্যের অন্য দেশের প্রশংসা করে স্লোগান দেয়াটা মোটেও সমীচিন বলে মন্তব্য করেন রিজিজু।

তবে ওয়েইসি বলেন, জয় ভীম, জয় মিম, জয় তেলাঙ্গানা, জয় ফিলিস্তিন বলে তার মধ্যে কোনও ভুল নেই। অন্য সদস্যরাও নানা কথা বলছেন। এটা কীভাবে ভুল? সংবিধানের বিধান বলুন।

ফিলিস্তিন নিয়ে মহাত্মা গান্ধী কী বলেছেন সেটি পড়ে দেখার আহবান জানিয়ে ওয়েইসি বলেন, ফিলিস্তিনের নাগরিককরা নিপীড়িত মানুষ। তাদের পক্ষে কথা বলা প্রতিটি মানুষের কর্তব্যের মধ্যে পড়ে।

হায়দারাবাদ আসন থেকে এবার পঞ্চম মেয়াদে নির্বাচিত হয়েছেন মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। সংসদে উর্দুতে শপথ নিয়েছেন তিনি। শপথের আগে তিনি দোয়াও পাঠ করেন।


মন্তব্য