চলছে ভোট গণনা, এগিয়ে ‘খামেনির সমর্থক’ জলিলি

ইরানে
  © সংগৃহীত

ইরানে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে আলোচিত প্রেসিডেন্ট নির্বাচন। চলছে এখন ভোট গণনা। সবশেষ পাওয়া ফল অনুযায়ী, ভোটের লড়াইয়ে এগিয়ে আছেন কট্টরপন্থি হিসেবে পরিচিত সাইদ জলিলি। যিনি দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত।

আজ শনিবার সকালে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রাণলয়ের কর্মকর্তা মোহসেন ইসলামির বরাতে এই তথ্য নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

নির্বাচনে জলিলির নিকটতম প্রতিদ্বন্দ্বী মাসুদ পেজেশকিয়ান। সংস্কারপন্থি প্রার্থীরা ইরানের রাজনীতির মূল স্রোতে এখনো লড়াই করার মতো অবস্থা তৈরি করতে পারেনি। মাসুদের ক্ষেত্রেও তাই ঘটতে যাচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রাণলয়ের ওই কর্মকর্তা জানান, এখন পর্যন্ত ১ কোটি ৩ লাখের বেশি ভোট গণনা হয়েছে। যেখানে জলিলি পেয়েছেন ৪২ লাখ ৬০ হাজার ভোট।  অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাসুদ পেজেশকিয়ান পেয়েছেন প্রায় ৪২ লাখ ৪০ হাজার ভোট।  

ইরানের এই ভোটে লড়াই করছেন আরও দুই কট্টরপন্থি প্রার্থী। যদিও তারা লড়াইয়ে পিছিয়ে আছেন অনেক। যার একজন মোহাম্মদ বাঘের গালিবাফ। এখন পর্যন্ত তার প্রাপ্ত ভোটের সংখ্যা ১৩ লাখ ৮০ হাজার। আরেক প্রার্থী মোস্তফা পুরমোহাম্মদি পেয়েছেন ৮০ হাজারের বেশি ভোট।

গত মে মাসে ভয়বাহ হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ে নিহন হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এমন পরিস্থিতিতে শূন্য হয়ে পড়ে প্রেসিডেন্ট পদ। যার কারণে আগাম নতুন নির্বাচন আয়োজন করা হয় ইরানে। পশ্চিমা বিশ্বের নানামুখি চাপ এবং মধ্যপ্রাচ্যে অস্থিরতার মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে ইরানে। তবে নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে যিনিই জয়ী হন না কেন, তার জন্য অপেক্ষা করছে সমূহ চ্যালেঞ্জ।


মন্তব্য