ছত্রাক দিয়ে চাঁদে বাড়ি তৈরি করবে নাসা

নাসা
  © সংগৃহীত

চাঁদ আর মঙ্গল গ্রহ নিয়ে মানুষের কৌতুহলের অন্ত নেই। এবার এ গ্রহে আবাস গড়ার জন্য পরিকল্পনা করছে মানুষ। সত্যিই কি সেখানে ঘরবাড়ি তৈরি করা সম্ভব? এ নিয়ে বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

সম্প্রতি মার্কিন গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ছত্রাক দিয়ে চাঁদে বাড়ি তৈরি করা যেতে পারে। এ ব্যাপারে পরিকল্পনা চলছে। ইতিমধ্যে এই প্রকল্পের জন্য ২০ লাখ মার্কিন ডলার বরাদ্দ করা হয়েছে।

নাসার বিজ্ঞানীরা বলছেন, হালকা ওজনের কমপ্যাক্ট কাঠামো ব্যবহারর করে চাঁদে পরিকাঠামো তৈরি করার চেষ্টা করা হবে। এই কাঠামো তৈরি করা হবে মূলত ছত্রাক দিয়ে। আর ছত্রাকগুলো সক্রিয় করা হবে পানি দিয়ে। ফলে ছত্রাকগুলো কাঠামোগুলোর চারপাশে বেড়ে উঠবে। তারপর এক সময় এটি হয়ে উঠবে কার্যকরী এক আবাসস্থল।

গবেষকদের মতে, এ ধরনের বাড়ির অনেক সুবিধা রয়েছে। যেমন, সেখানে টেকসই বাস্তুতন্ত্র তৈরি হবে। কারণ সায়ানোব্যাকটেরিয়া সূর্যালোক ব্যবহার করে মাইসেলিয়ার জন্য অক্সিজেন এবং পুষ্টি উপাদান তৈরি করতে পারে। মাইসেলিয়া মাশরুম তৈরি করে। ঠিকমতো তাপমাত্রা ও পরিবেশ পেলে তারা আরও বড় কাঠামোও তৈরি করতে পারে। চাঁদ আর মঙ্গলে এই মাইসেলিয়া দিয়ে যে নতুন বসতি হবে, সেগুলো একই সঙ্গে বাস্তুতন্ত্রকেও রক্ষা করবে।

নাসা জানিয়েছে, এই গবেষণা শুধু ভবিষ্যতের মহাকাশ অনুসন্ধানের জন্য সুফল বয়ে আনবে না, বরং পৃথিবীতে আরও টেকসই জীবনযাপনের ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ