ব্রিটিশ প্রধানমন্ত্রীর দৌড়ে এগিয়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি

ভোট
প্রথম দফা ভোটে জয়ী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক  © সংগৃহীত

যুক্তরাজ্যে কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচন ও প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথম দফা ভোটে জয়ী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। বিবিসি জানায়, দলের নেতৃত্ব নির্বাচনে টোরি এমপিরা বুধবার প্রথম দফায় ভোট দিয়েছেন। এতে ৮৮ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন ঋষি সুনাক। ৬৭ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছেন বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্ট।  ৫০ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে আছেন লিজ ট্রাস।

নাদিম জাহাবি এবং জেরেমি হান্ট প্রয়োজনীয় ৩০ ভোট না পেয়ে প্রতিযোগিতা থেকে বাদ পড়েছেন। এতে করে এখন কনজারভেটিভ পার্টির নেতৃত্ব এবং প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রতিযোগিতা করবেন ছয় প্রার্থী।

বাকি তিন প্রার্থী হলেন-কেমি বদেনখ, টম টুগেনধাত ও সুয়েলা ব্রাভারম্যান। কেমি পেয়েছেন ৪০ ভোট, টমের ঝুলিতে ৩৭ ভোট। আর সুয়েলা ব্রাভারম্যান পেয়েছেন ৩২ ভোট। এই ছয় প্রার্থীর মধ্যে বৃহস্পতিবার আরেক দফায় ভোট হবে। এভাবে কয়েক দফা ভোটের মধ্য দিয়ে চূড়ান্তভাবে দুই জনকে নির্বাচন করা হবে।

দেশটির সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাকের ঠাকুরদাদা ও ঠাকুমা ভারতের পাঞ্জাব অঞ্চলের। তার স্ত্রীও ভারতীয় বংশোদ্ভূত। তার স্ত্রী অক্ষতা মূর্তি প্রযুক্তি জায়ান্ট ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণা মূর্তির মেয়ে। ক্যালিফোর্নিয়ায় পড়াশোনার সময় অক্ষতার সঙ্গে ঋষির পরিচয় হয়। সেই পরিচয় থেকে শুরু হওয়া প্রেম বিয়েতে গড়ায়।

সূত্র: বিবিসি


মন্তব্য