জেনে নিন কাঁচা কাঁঠালের বার্গারের রেসিপি

বার্গার
কাঁচা কাঁঠালের বার্গার  © প্রতীকী ছবি

নিয়মিত প্রক্রিয়াজাত মাংসের খাবার খাওয়ার প্রবণতা ক্যানসারসহ নানা স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি করে বলে, প্রায়ই সতর্ক করে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রক্রিয়াজাত মাংসের অন্যতম জনপ্রিয় একটি খাবার হলো, বার্গার। 

যতই জনপ্রিয় ও লোভনীয় হোক না কেন, এ ধরনের খাবারে অভ্যস্ত না হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। প্রক্রিয়াজাত মাংস থাকায় বার্গার-এর জাঙ্কফুড হিসেবে দুর্নাম রয়েছে। মাংসের বার্গার নিয়মিত না খাওয়াই ভালো। বরং বিকল্প হিসেবে খেতে পারেন ডিম বার্গার কিংবা কাঁঠালের বার্গার। 

ডিম বার্গার-এর সঙ্গে ইতিমধ্যে অনেকেই পরিচিত। কিন্তু কাঁঠালের বার্গার খেয়ে দেখেছেন কী? সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল টপিক ‘কাঁঠালের বার্গার’। আমাদের দেশে এই খাবারের প্রচলন না থাকলেও পশ্চিমাদের কাছে বর্তমানে বেশ জনপ্রিয় এই কাঁচা কাঁঠালের বার্গার। বেশ চড়া দাম দিয়েই খেতে হয় তাদের এই বার্গার। স্বাস্থ্যের জন্য কাঁঠাল খুবই উপকারী। পাকা কাঁঠালের মতোই কাঁচা কাঁঠালেও রয়েছে অনেক পুষ্টিগুণ।

চাইলে বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন কেমন হয় এর স্বাদ। কিভাবে তৈরি করবেন?

তাহলে জেনে নিন কাঁচা কাঁঠালের বার্গারের রেসিপি—

উপকরণ: কাঁচা কাঁঠাল-৩ কাপ, আদা বাটা-১ চা চামচ, রসুন বাটা-১ চা চামচ, গরম মসলা গুঁড়া- ১ চা চামচ, বেসন-২ টেবিল চামচ, টমেটোর সস-২ টেবিল চামচ, সয়া সস-১ টেবিল চামচ, ডিম- ১টি, গোল মরিচের গুঁড়া- ১ টেবিল চামচ, ব্রেডক্রাম- ২ টেবিল চামচ, তেল ভাজার জন্য ও লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে কাঁঠাল সিদ্ধ করে পানি ঝরিয়ে বেটে নিতে হবে। এরপর বেটে রাখা কাঁঠালের সঙ্গে তেল বাদে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর চুলায় ফ্রাইপ্যান বসিয়ে ২ টেবিল চামচ তেল দিতে হবে। তেল গরম হলে পেটিগুলো ভেজে নিতে হবে। বেশি তেল দেওয়া যাবে না। অল্প অল্প করে তেল দিয়ে ভাজতে হবে। এই ফাঁকে বার্গারের বনটি মাঝখানে পাশ দিয়ে কেটে একটু সেকে নিতে হবে। বনের নিচের অংশ সস মেখে বার্গারের পেটি বসিয়ে দিতে হবে। পেটির ওপরে টমেটো, শসা দিয়ে ওপরে আর একটু সস দিতে হবে। তৈরি হয়ে গেল মজাদার কাঁঠালের বার্গার।

সস তৈরি: গুঁড়ো দুধ-১ টেবিল চামচ, টমেটোর সস-৩ টেবিল চামচ, মেয়োনেজ-২ টেবিল চামচ, চিনি-১ টেবিল চামচ, সরিষার তেল- আধা টেবিল চামচ। সব উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই সসটি বার্গারের স্বাদ অনেকটা বাড়িয়ে দেবে।


মন্তব্য