গরমে বারবার গোসল, শরীরের জন্য ভয়ংকর ক্ষতি

গরমে
  © প্রতীকী ছবি

বৈশাখের গরমে অস্থির হয়ে উঠেছে দেশবাসী। একের পর এক তাপমাত্রার রেকর্ড হচ্ছে। তীব্র এ গরম কমার সম্ভাবনা নেই। গরমের হাত থেকে বাঁচতে অনেকেই সারা দিনে দু-তিনবার গোসল করছেন। তাতে সাময়িক কিছুটা শান্তি পাওয়া যাচ্ছে, কিন্তু দীর্ঘ মেয়াদে এর রয়েছে ভয়ংকর শারীরিক ক্ষতি।

আসুন জেনে নিই বারবার গোসলে শারীরিক ক্ষতিকর দিকগুলো নিয়ে চিকিৎসকরা কী বলছেন–

১) ত্বকে ক্ষতিকর ব্যাকটেরিয়ার পাশাপাশি কিছু ভালো ব্যাকটেরিয়াও থাকে। যেগুলো ত্বককে সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করে। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। সাবান এবং অন্যান্য প্রসাধনী ব্যবহার করে গোসল করার ফলে ভালো ব্যাকটেরিয়াগুলো নষ্ট হয়ে যায়।
 
২) চিকিৎসকরা জানাচ্ছেন, বেশি বার গোসল করলে ত্বক আর্দ্র হয়ে যায়। ত্বকের নিজস্ব স্বাভাবিক তৈলাক্ত ভাব শুকিয়ে যায় এর ফলে। শুষ্ক ত্বকে ব্যাকটেরিয়া বাসা বাঁধে বেশি।

৩) শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণ কিছু অ্যান্টিবডি এবং ব্যাকটেরিয়ার প্রয়োজন হয়। কিন্তু দিনে অনেকবার গোসল করার ফলে সেগুলো মারা যায়। এতে প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

৪) ত্বকের সমস্যা থাকলে বেশিবার এবং অনেকক্ষণ ধরে গোসল করতে বারণ করেন চিকিৎসকরা। তাতে ত্বকের সমস্যা আরও বাড়বে। পাঁচ মিনিটের বেশি শাওয়ারের নিচে থাকতে নিষেধ করেন চিকিৎসকরা। এতে শুধু ত্বক নয়, ক্ষতিগ্রস্ত হয় চুলও।


মন্তব্য