ক্ষুধা-দারিদ্র্য কমলেও সরকার পুরোপুরি সন্তুষ্ট নয়: পরিকল্পনামন্ত্রী

জাতীয়
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান  © ফাইল ফটো

শনিবার (১৭ ডিসেম্বর) মহাখালীতে সিপিডি সংলাপে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ক্ষুধা-দারিদ্র্য কমলেও বর্তমান সরকার পুরোপুরি সন্তুষ্ট নয়। সরকার আরও বেশি কাজ করতে চায়। এর জন্য বেসরকারি সংস্থাগুলোর সহযোগিতা প্রয়োজন।  

এম এ মান্নান বলেন, অর্থমন্ত্রী অর্থনীতি চালান না, অর্থনীতি পরিকল্পনামন্ত্রী বা বাংলাদেশ ব্যাংকের গভর্নর চালান না। অর্থনীতি বাই রুল, বাই অর্ডার, বাই অবলিগেশন চালাচ্ছেন প্রধানমন্ত্রী। এটাই আইন, কারণ উনি (প্রধানমন্ত্রী) সরকারপ্রধান। তার থেকে এসব নেমে আসে।

পরিকল্পনামন্ত্রী বলেন, গত চার মাস একটানা মূল্যস্ফীতি কমছে। তবে, আশানুরূপ হারে কমছে না। আমাদের ফ্যাক্ট, ফিগার ও তথ্য সেটাই বলে। আমাদের প্রবৃদ্ধির ফিগার এডিবি, বিশ্বব্যাংক এবং আইএমএফ স্বীকার করেছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরী ও বাংলাদেশ গার্মেন্টস ওয়ার্কার্স সলিডারিটির সভাপতি তাসলিমা আক্তার লিমা প্রমুখ।


মন্তব্য