মরুর দেশ সৌদি-কাতার-দুবাই থেকেও বাংলাদেশে তাপমাত্রা বেশি!

মরুভূমি
  © ফাইল ফটো

অতিরিক্ত গরমে পুড়ছে বাংলাদেশের বিভিন্ন জেলা। এতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। আজকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪২. ২ ডিগ্রি সেলসিয়াল।  চুয়াডাঙ্গায় জেলার এ তাপমাত্রা মরুর দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতার, কুয়েতকেও ছাড়িয়ে গেছে। 

ওয়ার্ল্ডওয়েদারের সর্বশেষ খবর অনুযায়ী আজ শনিবার, সৌদি আরবে সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। সংযুক্ত আরব আমিরাতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৯ ডিগ্রি সেলসিয়ার। কাতারে ২৭ ডিগ্রি, কুয়েতে ২৮ ডিগ্রি এবং ওমানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। 

বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে চুয়াডাঙ্গা জেলায়। গত তিন দিন ধরে তীব্র ও প্রচণ্ড রোদে বিপর্যস্ত হয়ে পড়েছে এ জেলার জনজীবন। এছাড়া বিভিন্ন স্থানে রাস্তার পিচ গলে যেতে দেখা গেছে।

শনিবার বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ২০০৫ সালের ২ জুন ৪৩ ডিগ্রি সেলসিয়াস, ২০১২ সালের ৪ জুন ৪২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস,  ২০০৪ সালের ১৩ মে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ২০০৯ সালের ২৭ এপ্রিল সর্বোচ্চ ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ