ডিসেম্বরের আগেই মতিঝিল পর্যন্ত চলবে মেট্রোরেল

মেট্রোরেল
  © ফাইল ছবি

নির্ধারিত সময় ডিসেম্বরের আগেই মতিঝিল পর্যন্ত বাণিজ্যিকভাবে চলবে মেট্রোরেল। এ আশার কথা জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক।
 
ডিএমটিসিএল এমডি বলেন, মেট্রোরেল চলার আগে বেশ কয়েকটি টেস্ট করা হয়। প্রথমে পারফর্মেন্স টেস্ট, সিস্টেম ইন্টিগ্রিটি টেস্ট, তারপর ট্রায়াল। এরপরই কিন্তু চলাচল শুরু হয়। এখনো যে সময় আছে, তার মধ্যেই কাজ শেষ হবে।
 
আঁকাবাঁকা এ পথের সব স্টেশনের প্ল্যাটফর্ম প্রস্তুত। শেড বসানো, বৈদ্যুতিক কাজসহ চলছে শেষ মুহূর্তের কর্মযজ্ঞ। প্রথম ধাপের অভিজ্ঞতায় জুনে ট্রায়াল রান শুরু হলেও ডিসেম্বরের আগেই মতিঝিলে মেট্রোরেল নিতে কোনো চ্যালেঞ্জ দেখছেন না ডিএমটিসিএল কর্তৃপক্ষ। এদিকে, শিগগিরই কাজ শুরু করবে বিশেষ প্রশিক্ষিত এমআরটি পুলিশ।

আরও পড়ুন: ভিসা জটিলতায় অনিশ্চিত ১৪০ জনের হজযাত্রা

প্রথম ধাপে স্বপ্ন ছোঁয়ার পর এবার পরের পর্বের পালা; আর সেই পথ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত। মেট্রোরেলের শতভাগ সুফল পেতে এ পথটুকুর গুরুত্ব যে কতটুকু, তা ভালোই জানা এ নগরের বাসিন্দাদের। আর নগরবাসীর সেই চাহিদা বুঝেই নির্ধারিত সময়ের আগেই শেষ করতে চান তারা।
 
সেই লক্ষ্যে বিজয় সরণি স্টেশনের ভেতর ও বাহিরের কাজ চলছে। ফার্মগেট স্টেশনের কাজও শেষ, হয়েছে চলাচলের পথও। এরপর কারওয়ান বাজার আর শাহবাগ স্টেশনের কাজ শেষ প্রায়। টিএসসি স্টেশনেও বসেছে শেড। তৈরি ওঠানামার জায়গাও। এরপরে বাকি দুটি অর্থাৎ দোয়েল চত্বর হয়ে সচিবালয় আর মতিঝিল পাখির চোখে দেখলেই মনে হয় মূল অবকাঠামোর কাজ শেষ।
 
এম এ এন সিদ্দিক জানান, আগের পর্বের অভিজ্ঞতা কাজে লাগিয়ে জুনে ট্রায়াল রান শুরু করে ডিসেম্বরের আগেই মেট্রোরেল চালু করতে বেগ পেতে হবে না।
 
এদিকে, এরই মধ্যে অনুমোদন পাওয়া এমআরটি পুলিশকে মেট্রোরেল সম্পর্কে বিশেষ দক্ষতায় প্রশিক্ষিত করা হবে বলেও জানান এম এ এন সিদ্দিক।
 
তিনি আরও বলেন,  ‘এমআরটি পুলিশ ফোর্স সাধারণ পুলিশ ফোর্সের মতো হবে না; এখানে আমরা তাদের সঙ্গে কথা বলেছি, তাদেরকেও মেট্রোরেলের টেকনিক্যাল দিক এবং আইসিটি সম্পর্কে জানতে হবে। কারণ কোথায় সমস্যা হলো, তাদের যদি সাধারণ বিষয়গুলো জানা থাকে, তাহলে সুবিধা হবে। আর না থাকলে তো মনিটরিং করতে পারবে না তারা। আমরা আশা করছি, নিজস্ব পুলিশ ফোর্স দিয়ে দায়িত্ব পালন করতে পারব।’
 
এ পথের শেষ গন্তব্য মতিঝিলে সম্প্রসাণের কাজও নির্ধারিত সময়ের আগে শেষ করতে জোরেশোরে কাজ চলছে বলে জানিয়েছেন ডিএমটিসিএলের এ কর্মকর্তা।
 
প্রসঙ্গত, রাজধানীর উত্তরার তৃতীয় পর্যায় থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার মেট্রোরেল নির্মাণের প্রকল্প নেয়া হয় ২০১২ সালে। পরবর্তীতে এ মেট্রোরেলের লাইন কমলাপুর পর্যন্ত সম্প্রসারণের সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে দেশের প্রথম মেট্রোরেলের দৈর্ঘ্য হবে ২১.২৬ কিলোমিটার।
 


মন্তব্য