বিজিবির নতুন মহাপরিচালক নিয়োগ

বিজিবি
  © ফাইল ছবি

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। তিনি মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসানের স্থলাভিষিক্ত হবেন।

আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি)  জনপ্রশাসন মন্ত্রণালয় সেনা কর্মকর্তা আশরাফুজ্জামানকে বিজিবির মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়। সেই সঙ্গে তার চাকরি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে ন্যস্ত করে প্রজ্ঞাপন জারি করে।

এতে সীমান্তরক্ষী বাহিনীর বর্তমান প্রধান মেজর জেনারেল নাজমুল হাসানকে সশস্ত্র বাহিনী বিভাগে ফেরানোর কথাও বলা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ সই করা প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে।

প্রসঙ্গত, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) একটি আধাসামরিক বাহিনী। এর কাজ হল মূলত বাংলাদেশের সীমান্ত রক্ষা করা। এর সদর দপ্তর ঢাকার পিলখানায় অবস্থিত। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পূর্বে এর নাম ছিল ইস্ট পাকিস্তান রাইফেল্‌স (ইপিআর)। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালে এর নাম হয় 'বাংলাদেশ রাইফেলস' (বিডিআর)। ২০১১ সালে পুনরায় নাম পরিবর্তন করে রাখা হয় 'বর্ডার গার্ড বাংলাদেশ' (বিজিবি)। ২০১৬ সালে এই বাহিনীতে সর্বপ্রথম নারী সৈনিক যুক্ত হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ