মালয়েশিয়া থেকে পালিয়েছেন শতাধিক রোহিঙ্গা

মালয়েশিয়া
  © ফাইল ছবি

মালয়েশিয়ার একটি বন্দিশিবির থেকে শতাধিক রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষ পালিয়ে গেছেন। বন্দিশিবিরটি মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় পেরাক প্রদেশের বাইদর শহরে অবস্থিত। সেখান থেকে পালানোর সময় একজন রোহিঙ্গা সড়ক দুর্ঘটনায় মারা গেছেন বলেও খবর পাওয়া গেছে।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে আজ শুক্রবার এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। স্থানীয় পুলিশপ্রধান মোহাম্মদ নাইম আসনাউই বলেন, গতকাল বৃহস্পতিবার ওই বন্দিশিবিরে দঙ্গায় জড়িয়ে পড়েন অন্তত ১৩০জন রোহিঙ্গা। এরপর তাঁরা পালিয়ে যান। পালানোর সময় একটি গাড়ির সঙ্গে ধাক্কা খেয়ে একজন রোহিঙ্গা নিহত হয়েছেন। তাঁর নাম এখনো জানা যায়নি।

দাঙ্গার সূত্রপাত কীভাবে হয়েছে, তা জানতে তদন্ত করা হচ্ছে বলেও জানান মোহাম্মদ নাইম আসনাউই। যারা পালিয়ে গেছেন তাদের আটকের চেষ্টা করা হচ্ছে।

এর আগে ২০১৭ সালে নিজ দেশ মিয়ানমারে ব্যাপক নিপীড়নের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেন বিপুল সংখ্যক রোহিঙ্গা। এরপর অনেকেই দীর্ঘ সমুদ্রপথ পাড়ি দিয়ে মালয়েশিয়াতেও পালিয়ে যান। ওই সব রোহিঙ্গাদের আটক করে বন্দিশিবিরে রাখে মালয়েশিয়া সরকার। মালয়েশিয়ার বন্দিশিবির সম্পর্কে মানবাধিকার সংস্থাগুলোর অভিযোগ রয়েছে। তারা বলছে, এসব বন্দিশিবিরগুলো অত্যন্ত অস্বাস্থ্যকর ও নোংরা। সেখানে রোহিঙ্গাদের গাদাগাদি করে রাখা হয়। মালয়েশিয়া সরকার জানিয়েছে, দেশটিতে বর্তমানে এক লাখের বেশি রোহিঙ্গা রয়েছেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ