মেরামতে ধীরগতি, বিড়ম্বনায় ভুগতে পারেন ঈদযাত্রীরা

সড়কের
  © সংগৃহীত

ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভুলতা গাউছিয়া ও এশিয়ান হাইওয়ে নামে পরিচিত ঢাকা বাইপাস সড়কের কাঞ্চন সেতুর টোল প্লাজায় দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। ভুলতা গাউছিয়া পাইকারি কাপড়ের সাপ্তাহিক হাট মঙ্গলবার যানজট লেগেই থাকে। ঈদের দিন যতই ঘনিয়ে আসছে ততই যানজট দীর্ঘ হচ্ছে। মাঝেমধ্যে কাঞ্চন সেতুর উত্তরে উলুখোলা ও পূর্বে নলপাথর-পূবেরগাঁও পর্যন্ত ৮-৯ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। ভুলতা উড়াল সেতু নির্মাণের পর এখানকার যানজট কমলেও ফুটপাত দখলকারীদের কারণে যানজট শতভাগ নিরসন করা যাচ্ছে না।

সরেজমিন গিয়ে জানা গেছে, ঢাকা বাইপাস সড়কের প্রশস্তকরণের কাজ চলমান থাকায় ও সেতুর টোল প্লাজায় ধীরগতিতে টোলের টাকা গ্রহণ করায় এ যানজট দীর্ঘ হচ্ছে।

এ ছাড়া ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা গাউছিয়া ফুটপাত, বরপা অন্তিম গার্মেন্ট মোড়কে কেন্দ্র করে এ সড়কে যানজটের সৃষ্টি হয়। সড়কে উলটোপথে যান চলাচল এখন নিয়মে পরিণত হয়েছে। তাতে যাত্রী সাধারণ চরম ভোগান্তির শিকার হচ্ছেন। যানজটের ভোগান্তিতে পড়ছে ঘরমুখো মানুষ। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়ছেন অ্যাম্বুলেন্সে থাকা রোগী ও বৃদ্ধসহ শিশুরা। বিশেষ করে বিকাল ৫টায় গার্মেন্ট ছুটি হলে ভয়াবহ যানজট সৃষ্টি হয়। যানজটের কারণে অনেক শ্রমিকই রাস্তায় ইফতার করে থাকেন।

মহাসড়কে কম গতির গাড়ি, রাস্তার ওপর গাড়ি রেখে গাউছিয়া মার্কেট এলাকায় মালামাল উঠানামা করা ও ফুটপাত দখলের কারণে যানজট মুক্ত করা যাচ্ছে না। ভুলতা এলাকার হারভেস্ট গার্মেন্টের পাশে নিটল মোটরস টাটা কম্পানির শোরুমের নতুন গাড়ি ঢাকা-সিলেট মহাসড়কের ওপর রাখার কারণে যানজট সৃষ্টি হয়েছে আরও বেশি। মহাসড়কে রিকশা, ভ্যান, অটোরিকশসহ নিষিদ্ধ যান চলাচলের কারণেও যানজট সৃষ্টি হচ্ছে।

মহাসড়কের পরিবহণে যত্রতত্র গাড়িতে যাত্রী, মালামাল উঠানামা ও রূপসী-কাঞ্চন সড়কের মালবাহী ট্রাক এলোমেলোভাবে মহাসড়কে আসা-যাওয়া করায় যানজট দীর্ঘ হচ্ছে। মহাসড়কের আড়াইহাজার উপজেলার ছনপাড়া এলাকায় তিনশ ফুট রাস্তা দিয়ে ট্রাক বারবার রাস্তার লেন পরিবর্তন করার কারণেও এ যানজটের কারণ।

নরসিংদীগামী বাসযাত্রী কিশোরগঞ্জের ভৈরবের বাসিন্দা রমজান আলী বলেন, ভুলতার ফুটপাত উচ্ছেদ, গাড়ি থামিয়ে চাঁদাবাজি বন্ধ হলেও গাড়িচালকরা নিয়মনীতি মানলে এবং বরপা বাসস্ট্যান্ডের মোড়ের অন্তিম গার্মেন্ট মহাসড়ক ছেড়ে নতুন করে ভবন নির্মাণ করলে যানজট নিরসনে সহায়ক হবে।

ঢাকামুখী বাসযাত্রী নরসিংদীর মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, সাতগ্রাম থেকে বরপা ১৫-১৬ কিলোমিটার সড়ক আসতে তার ২ ঘণ্টা সময় লেগেছে। মহাসড়কে যনজট না থাকলে মাঝেমধ্যে তিনি এ রাস্তাটুকু ১৫ মিনিটেই আসতে পারেন।

রূপগঞ্জের ভুলতা গোলাকান্দাইল এলাকার বাসিন্দা মতিউর রহমান বলেন, ভুলতা গাউছিয়ার রেদওয়ান টাওয়ারের সামনে লেগুনার স্ট্যান্ড ও রাবেত আল হাসান শপিং সেন্টারের সামনে গ্লোরি ও গাউছিয়া এক্সপ্রেসের স্ট্যান্ড, মেঘলা বাস ও পায়রা পরিবহণ বাস স্ট্যান্ড উচ্ছেদ করলে যানজট নিরসনে সহায়ক হবে।

ভুলতা ফাঁড়ির ইনচার্জ মোস্তাফিজুর রহমান বলেন, ঢাকা বাইপাস সড়কের প্রশস্ত করার কাজ চলমান থাকায়, ভুলতার গাউছিয়া মার্কেটের সাপ্তাহিক হাট মঙ্গলবার ও গোলাকান্দাইলের সাপ্তাহিক হাট বৃহস্পতিবার মহাসড়কে ধীরগতিতে যান চলাচল করছে। ঢাকা বাইপাস সড়কের যানজটের চাপ এসে ঢাকা-সিলেট মহাসড়কের ওপর পড়ছে। তাতে থেমে থেমে যানজট সৃষ্টি হচ্ছে। তবে যানজট নিরসনে পুলিশ সব সময় কাজ করছে।

ভুলতা হাইওয়ে পুলিশ ক্যাম্পের ইনচার্জ মো. আলী আশরাফ মোল্লা বলেন, গাড়িচালকরা যেখানে সেখানে গাড়ি থামানো কিংবা ঘোরানোর কারণসহ নিয়ম না মানার কারণেই যানজট সৃষ্টি হচ্ছে। কাঁচপুর হাইওয়ে পুলিশের পরিদর্শক মো. রেজাউল হক বলেন, রমজান মাসের প্রথম দিন থেকেই মহাসড়কের যানজট নিরসনে আমরা কাজ করছি।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান মাহমুদ রাসেল বলেন, ঢাকা-সিলেট মহাসড়কের যানজট নিরসনে আমরা কাজ করছি। ইতোমধ্যেই মহাসড়কের ভুলতা গাউছিয়ার ফুটপাত উচ্ছেদ করা হয়েছে।

নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ-সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, মহাসড়ক দখলকারীরা যত প্রভাবশালীই হোক ছাড় দেওয়া হবে না। সব অবৈধ স্থাপনা ও ফুটপাত দখলকারীদের উচ্ছেদ করা হবে।


মন্তব্য