ভুটানের নার্স ও চিকিৎসকরা বাংলাদেশ থেকে প্রশিক্ষণ নেবেন

ভুটান
  © ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, বাংলাদেশের পক্ষ থেকে ভুটানকে একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট বানিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, এ সংক্রান্ত চিকিৎসায় দেশটির চিকিৎসক ও নার্সদের বাংলাদেশ থেকে প্রশিক্ষণ দেওয়া হবে।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে সকালে ইনস্টিটিউটটি পরিদর্শন করেন ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ।

এ কথা উল্লেখ করে সামন্ত লাল বলেন, ভুটানের রাজা জিগমে খেসার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ আজ আমাদের হাসপাতালে প্রথম আসেন। তারা অনেকক্ষণ ছিলেন। হাসপাতালটি ঘুরে দেখলেন, বিভিন্ন ওয়ার্ড দেখলেন, বিভিন্ন কার্যক্রম সম্বন্ধে আমাদের সঙ্গে আলাপ করলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ভুটানে আমরা একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট বানিয়ে দেব। গতকাল আমরা এ সংক্রান্ত একটা চুক্তি স্বাক্ষর করেছি। সেই আদলেই আমাদের কথা হয়েছে। ভুটান রাজাকে আমরা বলেছি, এখানে ডাক্তারদের ট্রেনিংয়ের একটা প্রোগ্রাম করব। ভুটান থেকে ডাক্তাররা আমাদের দেশে আসবে, নার্সরাও আমাদের দেশে আসবে। আমাদের এ হাসপাতালে ট্রেনিং নেবে।

এ ব্যাপারে ভুটানের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গেও কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, বার্ন ইউনিটের জন্য তারা একটি জায়গা ঠিক করে আমাদের জানাবেন। তারপর হয়ত আমরা গিয়ে জায়গাটি দেখব। কাজ শুরু করতে সর্বনিম্ন দুই বছর লেগে যাবে।

জনাব সামন্ত লাল সেন আরও বলেন, ভুটানের রাজা খুব খুশি হয়েছেন। আমাদের ডাক্তারদের ভূয়সী প্রশংসা করেছেন তিনি।


মন্তব্য