ফিলিস্তিনিদের ভূখণ্ড তারা পাবে, এ অধিকার কেউ কেড়ে নিতে পারবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী
  © ইয়াসিন কবির জয়

গত ৭ মাস ধরে গাজায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের হামলায় সাড়ে ৩৪ হাজারের অধিক মানুষ নিহত হয়েছেন, যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। তাই ফিলিস্তিনে গণহত্যা চালানো হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেখানে নারী পুরুষসহ শিশুদেরও রেহাই দেওয়া হচ্ছে না। এ ব্যাপারে সবখানেই আমার কণ্ঠ সোচ্চার। সব জায়গাতেই আমি এর প্রতিবাদ করে যাচ্ছি। সব সময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাবো।

আজ বুধবার (৮ মে) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে ২০২৪ সালের জন্য হজ কার্যক্রমের উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আরব ভূখণ্ডে ফিলিস্তিন তাদের জায়গা তারা পাবে, এটা তাদের অধিকার। এ অধিকার কেউ কেড়ে নিতে পারবে না। সেই অধিকার তাদের দিতে হবে। 

প্রধানমন্ত্রী বলেন, মুসলিম বিশ্ব এক হলে ফিলিস্তিনির অধিকার আদায়ে আরও এগিয়ে যেতে পারতাম। ওআইসি ভুক্ত দেশগুলোর মধ্যে আমি একমাত্র বোন। একমাত্র বোন হিসেবে আমি সব মুসলিম দেশগুলোকে আহবান জানিয়েছি আপনার এক হোন। 

সরকারপ্রধান বলেন, ইসলাম শান্তির ধর্ম। যেখানে সব ধর্মের মানুষের অধিকারের কথা বলা আছে। অথচ মুষ্টিমেয় কিছু মানুষ ধর্মের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড করে, যা দুঃখজনক।

হজ কার্যক্রম উদ্বোধন করে সরকারপ্রধান বলেন, সৌদি সরকারের সহযোগিতায় হজ ব্যবস্থাপনা সহজতর করা হচ্ছে। আজকের বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। এখন সহজভাবে ঘরে বসেই হজের সমস্ত কাজ করা যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের সুবিধা পাচ্ছেন জনগণ। ঘরে বসে কোনো হয়রানি ছাড়া সহজেই হজে যেতে পারছেন। তাছাড়া ডিজিটাল সেন্টারে বসেই নিবন্ধন করা যাচ্ছে।

এসময় হজযাত্রীরদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, কোনো ক্যাম্পে না থেকে মডেল মসজিদেই ট্রেনিং নেওয়া যাবে। আপনার হজে গিয়ে দেশ ও দেশের মানুষের সমৃদ্ধির জন্য দোয়া করবেন। 

হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে চার হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

আগামী ৯ মে থেকে ১০ জুন পর্যন্ত জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১৭টি হজ পূর্ব ফ্লাইটে করে ৪৫ হাজার ৫২৫ জন এবং মে মাস থেকে ১২ জুনের মধ্যে সৌদি আরবে ফ্লাইনাস এয়ারলাইন্স ৪৩টি হজপূর্ব ফ্লাইটে করে বাকী হজযাত্রীদের হজ পালন করতে সৌদি আরবে নিয়ে যাবে।

বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজ ফিরতি ফ্লাইট চালু করবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ