৪৪তম বিসিএস প্রিলির ফল আজ

প্রিলিমিনারি পরীক্ষার
৪৪তম বিসিএস   © ফাইল ফটো

আজ প্রকাশিত হতে যাচ্ছে ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল। ফল প্রকাশের লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (বিপিএসসি) এক জরুরি সভা ডাকা হয়েছে। সভা শেষে ফল প্রকাশ করা হবে। পিএসসির দুজন সদস্য এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। 

সাধারণত বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ২-৩ মাস পরে ফল প্রকাশ করে থাকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। তবে এবার তা এক মাসের মধ্যেই প্রকাশের টার্গেট করছে পিএসসি। চলতি বছরের ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় প্রার্থীরা অংশ নেন। 

গত ১৯শে জুন  পিএসসির একটি সূত্র বাংলাদেশ মোমেন্টসকে জানান, চলতি মাসের শেষে কিংবা আগামী মাসের শুরু দিকে এই বিসিএসের প্রিলির ফল দেওয়া হতে পারে বলে জানিয়েছে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আবদুল্লাহ আল মামুন দ্য বাংলাদেশ মোমেন্টসকে বলেন, উত্তরপত্র সঠিকভাবে দেখার কাজ চলছে। নির্ভূলভাবে ফল তৈরির কাজ করতে হয়, এ কারণে কিছুদিন সময় লেগে যায়। 

৪৪তম বিসিএসে মোট আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে আবেদনের সময় প্রায় এক মাস বাড়ানো হয়।

৪৪ তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুসারে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

 


মন্তব্য


সর্বশেষ সংবাদ