জঙ্গিদের থেকে নিজেদের বেশি স্মার্ট মনে করেন র‌্যাবের নয়া ডিজি

জঙ্গিদের থেকে নিজেদের বেশি স্মার্ট মনে করেন র‌্যাবের নয়া ডিজি
অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন  © ফাইল ফটো

জঙ্গিরা যত স্মার্টই হোক না, র‌্যাব তাদের চেয়ে এগিয়ে বলে মনে করেন বাহিনীর নয়া মহাপরিচালক (ডিজি) ও অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন। রাজধানীর বনানী পূজামণ্ডপের নিরাপত্তা পরিদর্শনে গিয়ে সোমবার দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন দাবি করেন।

সম্প্রতি ৫০ যুবক ঘর ছেড়েছেন বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তারা দুর্গাপূজায় নাশকতার পরিকল্পনা করতে পারেন কি না, তা র‌্যাব ডিজির কাছে জানতে চান সাংবাদিকরা।

জবাবে তিনি বলেন, ‘জঙ্গিরা যত স্মার্টই হোক না কেন, আমার র‌্যাব আরও বেশি স্মার্ট। আমি আশ্বাস দিতে চাই, র‌্যাব আগের চেয়ে আরও বেশি স্মার্ট হয়েছে। ওরা যত স্মার্টই হোক, কোনো ধরনের সফলতা পাবে না।’

মণ্ডপের নিরাপত্তা নিয়ে র‌্যাব ডিজি বলেন, ‘সবকিছু বিবেচনায় পূজামণ্ডপে নিরাপত্তাব্যবস্থা সাজানো হয়েছে। যারা ঘর ছেড়েছেন, তাদের মনিটরিং করা হচ্ছে। পূজার শেষে কিছুদিনের মধ্যে ভালো কিছু রেজাল্ট আমরা দিতে পারব। আমরা এটা নিয়ে কাজ করছি। এখনও পর্যন্ত কোনো ধরনের হুমকি নেই। আমরা সাইবার মনিটরিং করছি।

‘এবার আমাদের গোয়েন্দা নজরদারি অতীতের যেকোনো সময়ের তুলনায় বেশি আছে। সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণ করে দুর্গাপূজাকে কেন্দ্র করে কোনো ধরনের জঙ্গি হামলার তথ্য পাওয়া যায়নি, তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না।’

গোয়েন্দা নজরদারি ও সাইবার জগতে মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গিদের যেকোনো ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে র‌্যাব সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে বলে জানান ডিজি।

দুর্গাপূজার সামগ্রিক নিরাপত্তা নিয়ে র‌্যাব ডিজি বলেন, ‘সব ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় পর্যাপ্তসংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন রাখা হয়েছে। দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব গত ২৫ সেপ্টেম্বর থেকে সারা দেশব্যাপী গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে। ১ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত নিরাপত্তা জোরদার করতে নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্তসংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন রয়েছে।

‘ডগ স্কোয়াড সার্বক্ষণিক পূজামণ্ডপ ও গুরুত্বপূর্ণ স্থানে স্যুইপিং কার্যক্রমে অংশগ্রহণ করেছে। বোম ডিসপোজাল ইউনিট যেকোনো উদ্ভূত পরিস্থিতির জন্য সার্বক্ষণিকভাবে প্রস্তুত রয়েছে।’

তিনি জানান, যেকোনো নাশকতা ও হামলা মোকাবিলায় র‌্যাব স্পেশাল ফোর্সের কমান্ডো টিমকে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি যেকোনো পরিস্থিতির জন্য র‌্যাব এয়ার উইংয়ের হেলিকপ্টার প্রস্তুত রয়েছে। যেকোনো উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় পর্যাপ্তসংখ্যক টহল মোতায়েন ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ পূজামণ্ডপগুলো সিসিটিভি ক্যামেরার মাধ্যমেও মনিটরিং করা হচ্ছে।

র‌্যাবপ্রধান বলেন, ‘সব মেট্রোপলিটন শহর, জেলা শহর ও উপজেলা পর্যায়ে গুরুত্বপূর্ণ রাস্তায় চেকপোস্ট স্থাপন করা হয়েছে। ভার্চুয়াল জগতে যেকোনো ধরনের গুজব, উসকানিমূলক তথ্য, মিথ্যা তথ্য ছড়ানো রোধে র‌্যাবের সাইবার মনিটরিং টিম অনলাইনে সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রাখছে।

‘ব্যাটালিয়নগুলো নিজ নিজ কন্ট্রোল রুমের মাধ্যমে স্থানীয় পূজা কমিটি, জনপ্রতিনিধি ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় রাখছে।’

ওই সময় যেকোনো সমস্যায় র‌্যাবের হটলাইনে (০১৭৭৭৭২০০২৯) যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন র‌্যাবের ডিজি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ