শীঘ্রই ভিক্ষুক নিরসন জানালেন সমাজকল্যাণ মন্ত্রী

জাতীয়
সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ  © ফাইল ফটো

রাজধানী ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে ভিক্ষুক নিরসনের জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে অল্পদিনের মধ্যে ভিক্ষুকদের পুনর্বাসনের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

রোববার (৬ নভেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে ‌‘ভিক্ষাবৃত্তি বন্ধে পদক্ষেপ গ্রহণ করবেন কিনা’ সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর এমন প্রশ্নের জবাবে দায়িত্বপ্রাপ্ত সমাজকল্যাণ মন্ত্রী এ কথা বলেন।

সম্পূরক প্রশ্নে এ কে এম রহমতুল্লাহ বলেন, সরকার টানা তিন মেয়াদে ক্ষমতায় আছে। এর আগে ১৯৯৬ সালেও আমরা ক্ষমতায় ছিলাম। আমরা বয়স্ক ভাতা, নির্যাতিত ভাতাসহ অনেকরকম ভাতা দিয়ে যাচ্ছি। যাদের বাড়িঘর নেই তাদের বাড়িঘর দিয়েছি। আজকেও আসার সময় রাস্তায় ১০ জন ফকির (ভিক্ষুক) ভিক্ষা চাচ্ছে। কিন্তু এই জিনিসটা কেন হবে? আমরা সামাজিক বেষ্টনীর মধ্যে সবকিছু নিয়ে আসছি। আশ্রয়ণ প্রকল্প করছি। সমস্ত রকম সাহায্য দিচ্ছি। তাহলে আমাদের রাস্তার ওপরে ভিক্ষুক থাকার তো কথা নয়। থাকা উচিতও নয়। এদের জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করবেন এটা আমার প্রশ্ন।

জবাবে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা শহরে ভিক্ষুকদের উৎপাতের বিষয়ে আমার সঙ্গে কথা বলেছেন। এটা নিরসন করার জন্য পরিকল্পনা গ্রহণ করেছি। অল্পদিনের মধ্যে আমরা ভিক্ষুকদের জন্য পুনর্বাসনের ব্যবস্থা করতে যাচ্ছি।


মন্তব্য