এখন থেকে ভেনিসে প্রবেশ করতে গুণতে হবে টাকা

ভেনিস
  © ফাইল ছবি

পর্যটকদের জন্য পছন্দের একটি শহর হলো ইতালির ভেনিস। শহরটিতে প্রবেশ করতে গুণতে হচ্ছে টাকা। শহরটিতে পর্যটকদের লাগাম টানতে প্রবেশ ফি চালু করেছে কর্তৃপক্ষ। এর মাধ্যমে বিশ্বে ভেনিস একমাত্র বড় শহর হয়ে গেলো, যেখানে ঢুকতে এমন ফি দিতে হচ্ছে।

ইউরো নিউজের প্রতিবেদনে জানা যায়, গত ২৫ এপ্রিল থেকে শুরু হয় এই নিয়ম। পরীক্ষামূলকভাবে আপাতত ২৯ দিনের জন্য চালু থাকবে। নতুন নিয়মে শহরে ঢুকতে ৫ ইউরো করে ফি দিতে হবে, যা বাংলাদেশি মুদ্রায় ৫৮৮ টাকা।

পাঁচ ইউরো দিয়ে নিবন্ধন করে কিউআর কোড পেতে আগে থেকে অনলাইনে বুকিং দেওয়া যাবে। বুকিং দেওয়া না থাকলে সশরীরে উপস্থিত হয়ে নির্দিষ্ট বুথ থেকে টিকিট কাটা যাবে। নতুন নিয়মে দেশি-বিদেশি পর্যটকরা ভেনিসে প্রবেশ করতে পারবেন সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টার মধ্যে। নিবন্ধন বা টিকিট ছাড়া শহরে ঢুকলে গুণতে হবে ৫০ থেকে ৩০০ ইউরো পর্যন্ত জরিমানা।

ঐতিহাসিক সব খালসহ বিভিন্ন স্থানে অতিরিক্ত ভিড় এড়াতে এবং ভঙ্গুর এলাকাগুলো রক্ষার জন্য এ ব্যবস্থা বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পরীক্ষামূলকভাবে আগামী ১৪ জুলাই পর্যন্ত ২৯ দিনের জন্য চালু থাকবে এ ব্যবস্থা।

ভেনিসের মেয়র লুইগি ব্রুগনারো বলেন, ‘বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকা শহরটিকে রক্ষায় ও আরও বাসযোগ্য করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’ 

ভেনিস কাউন্সিলর সিমোন ভেন্তুরিনি বলেন, ‘শহরের বাসিন্দা ও পর্যটকদের মধ্যে ভারসাম্য আনতে এ ব্যবস্থা প্রয়োজন। এই ২৯ দিনে পর্যটকদের এ শহরে আসতে খানিকটা অনুৎসাহিতই করছি আমরা। এ সময়ে নতুন কোনো উপায় বের করার চেষ্টা করবো যেন পরবর্তীতে কতো মানুষ শহরে আসবেন তা একদিন আগেই জানা যায়।’

প্রশাসনের এ সিদ্ধান্তের সমালোচনা করছেন বিদেশি দর্শনার্থী এবং নগরবাসীর অনেকেই। সিদ্ধান্তের বিরোধিতায় বিক্ষোভের ঘটনাও ঘটেছে। বিখ্যাত এই শহরকে থিম পার্কে রূপ দেওয়ার অভিযোগ করতে শুরু করেছেন সেখানকার বাসিন্দারা।


মন্তব্য


সর্বশেষ সংবাদ