এবার বিমানবন্দরে বিশ্বের সবচেয়ে বড় টার্মিনাল নির্মাণ করছে দুবাই

দুবাই
  © সংগৃহীত

যত দিন যাচ্ছে ততই বড় বড় ইমারত তৈরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিচ্ছে মরুভূমির দেশ সংযুক্ত আরব আমিরাত। বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং বুর্জ খলিফা ছাড়াও সম্প্রতি বিশ্বের সেরা বিমানবন্দরের খেতাব পেয়েছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। এবার বিমানবন্দরে বিশ্বের সবচেয়ে বড় টার্মিনাল নির্মাণের কাজ শুরু করেছে দুবাই। এটি নির্মাণে খরচ পড়ছে ৩ হাজার ৫০০ কোটি ডলার। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

নতুন এই টার্মিনাল নির্মিত হচ্ছে আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে। গতকাল রোববার দুবাইয়ের শাসক এবং ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বলেন, ‘নতুন এই টার্মিনালটি দিয়ে বছরে ২৬ কোটি যাত্রী চলাচল করতে পারবে’। 

নতুন এই টার্মিনালটি বর্তমান দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়ে পাঁচগুণ বড়। দুবাইয়ের শাসক আরও বলেন, ‘নির্মাণ শেষ হলে আগামী কয়েক বছরে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্ত কার্যক্রম আল মাকতুম বিমানবন্দরে স্থানান্তরিত হবে।’

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে রশিদ আল মাকতুম বলেন, যেহেতু দুবাই বিমানবন্দরের চারপাশে সম্পূর্ণ শহর তৈরি করা হয়, তাই এই বিমানবন্দরকে কেন্দ্র করেও একটি শহর তৈরি হবে। যেখানে অন্তত ১০ লাখ মানুষের আবাসন চাহিদা পূরণ হবে। এ ছাড়া বিমানবন্দর সংশ্লিষ্ট সব সংস্থার পাশাপাশি বিশ্বের বড় বড় কোম্পানিগুলোর অফিস তৈরি করা হবে।

আল মাকতুম বিমানবন্দরের অবস্থান দুবাই শহরের কেন্দ্রস্থল থেকে প্রায় ২০ মাইল দক্ষিণ-পশ্চিমে। এই বিমানবন্দরকে বানানো হবে পরিবেশবান্ধব ও অত্যাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ। বিমানবন্দরে ৪০০টি টার্মিনাল গেট এবং ৫ টি রানওয়ে থাকবে।  

বিশ্বের সবচেয়ে ব্যস্ত বিমানবন্দরগুলোর একটি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। যাত্রীর চাপে এই বিমানবন্দরের সক্ষমতা চ্যালেঞ্জের মুখে পড়েছে। গত বছর বিমানবন্দরটি দিয়ে প্রায় ৮ কোটি ৭০ লাখ যাত্রী চলাচল করেছেন।


মন্তব্য