কলিম শরাফী'র জন্মশতবার্ষিকীতে শিষ্যা শর্মিলা চক্রবর্তীর গান গেয়ে শ্রদ্ধা 

জাবি
  © ফাইল ছবি

কলিম শরাফী'র জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর শিষ্যা শর্মিলা চক্রবর্তী দশটি রবীন্দ্র সঙ্গীতের একটি সিডি প্রকাশ করে গুরুকে প্রণাম ও শ্রদ্ধাঞ্জলি জানায়। আজ সোমবার ডিজিটাল মাধ্যমে এই সিডি প্রকাশিত হয়। সিডি'র সঙ্গীত পরিচালনা করেছেন  কোলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের সাবেক বিভাগীয় প্রধান এবং প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী প্রফেসর শ্রী অগ্নিভ বন্দোপাধ্যায়। 

শিল্পী শর্মিলা চক্রবর্তী বলেন, আমার বাড়ির সবাই কমবেশি গান-বাজনার চর্চা করতেন। ফলে স্বাভাবিক ভাবেই মায়ের কাছেই সঙ্গীতের প্রথম হাতেখড়ি। তবে প্রথমজীবনে যাঁর কাছে সঙ্গীতের শিক্ষাজীবন শুরু হয়েছিল তিনি হলেন বড়মামা সঙ্গীতগুরু শ্রী করুনাময় অধিকারী। এর পর পড়ালেখা, বিয়ে, সংসার এবং সর্বোপরি উদাসীনতার কারণে গানের থেকে দূরে থাকা। দীর্ঘ সময় বিরতির পরে ঢাকার "সঙ্গীত ভবন" এ ভর্তি হয়ে আবার গানের জগতে ফিরে আসা। এ প্রতিষ্ঠানের অধ্যক্ষ ছিলেন সর্বজনশ্রদ্ধেয় কিংবদন্তি  শিল্পী কলিম শরাফী। আজ সঙ্গীতকে জীবনের অবিচ্ছেদ্য অংশ করতে পারা এবং জীবনের যেকোন পরিস্থিতিতে রবীন্দ্রনাথকে অবলম্বন করে এগিয়ে যাওয়া, সে শিক্ষা  তাঁর থেকেই পাওয়া।

শর্মিলা চক্রবর্তী আরও বলেন, গানগুলোর সিডি তৈরী ও ডিজিটাল মাধ্যমে প্রকাশ করার দায়িত্ব নেয়ার জন্য 'ক্রিস্টি ক্রিয়েশন' এর সত্ত্বাধীকারী শ্রীমতি শ্বেতা গুপ্তাকে অশেষ ধন্যবাদ। সর্বোপরি সিডিটির প্রকাশনার সাথে সম্পৃক্ত সকলের প্রতি রইল কৃতজ্ঞতা।

শর্মিলা চক্রবর্ত্তী বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভূক্ত শিল্পী এবং বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার নির্বাহী কমিটির সদস্য। এছাড়া তিনি  বিভিন্ন সময়ে বিভিন্ন সঙ্গীত একাডেমীতে শিক্ষকতা করেছেন। বর্তমানে তিনি ব্যক্তিগতভাবে সঙ্গীত শিক্ষা দিয়ে থাকেন, পেশাগত জীবনে তিনি অধ্যাপনার সাথে যুক্ত। শর্মিলা চক্রবর্ত্তী লেখালেখির সাথেও যুক্ত। ২০১৪ সালে বইমেলায় প্রান্ত প্রকাশন থেকে "How to End Violence Against Women" শিরোনামে তাঁর একটি  বই প্রকাশিত হয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ