বন্যা পরিস্থিতির উন্নতি; সুনামগঞ্জে খুলে দেওয়া হলো পর্যটন স্পট

সুনামগঞ্জ
সুনামগঞ্জের টাঙুয়ার হাওড়  © বাংলাদেশ মোমেন্টস (ফাইল ছবি)

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে বন্যার সৃষ্টি হয় হাওড় জেলা সুনামগঞ্জে। তবে বর্তমানে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সুনামগ‌ঞ্জের তা‌হিরপুর উপ‌জেলার পর্যটন স্পটগুলো সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হ‌য়ে‌ছে। 

রবিবার (২৩ জুন) দুপু‌রে তাহিরপুর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা পার‌ভিন তাঁর অফিসিয়াল ফেসব‌ুক পেজে এই ঘোষণা দেন।

এর আগে ১৮ জুন বন্যা পরিস্থিতি অবনতির কারণে টাঙ্গুয়ার হাওরসহ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পর্যটন স্পটগুলো বন্ধ ঘোষণা করেন ইউএনও। অস্বাভাবিক বৃষ্টিপাতের ফলে পাহাড়ি ঢলের কারণে সুনামগঞ্জের ১২ উপজেলা বন্যায় প্লাবিত হয়।

এর আগে সুনামগঞ্জে ১৬ জুন থেকে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। অসংখ্য ঘরবাড়ি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও রাস্তাঘাট প্লাবিত হয়। শুরুর দিকে সদর, ছাতক ও দোয়ারাবাজার উপজেলা বন্যা কবলিত হলেও পরে জেলার সব উপজেলা বন্যাকবলিত হয়ে পড়ে। এর ফলে এসব অঞ্চলের মানুষ খাবার সংকটের মধ্যে পড়েন।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী জানান, বন্যার্তদের মাঝে ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে। এটা চলমান থাকবে। আর বসতভিটা যাদের ক্ষতি হয়েছে, ক্ষয়ক্ষতি নিরূপণ করে পুনর্বাসনের আওতায় আনা হবে।

ইউএনও সালমা পার‌ভিন ব‌লেন, ‘যে‌হেতু এখন বন‌্যা প‌রি‌স্থি‌তি স্বাভা‌বিক হ‌য়ে‌ছে। তাই আমা‌দের উপ‌জেলার সকল পর্যটন স্পটগু‌ে‌লোর উপর পর্যটক আগমন বন্ধ থে‌কে নি‌ষেধাজ্ঞা তু‌লে নেওয়া হ‌য়ে‌ছে।’


মন্তব্য