বাসযোগ্য শহরের তালিকায় তলানিতে ঢাকা; পেছালো ২ ধাপ

ঢাকা
  © ফাইল ছবি

পৃথিবীর বাসযোগ্য শহরের তালিকায় একদম তলানির দিকে বাংলাদেশের রাজধানী ঢাকা। ১৭৩টির মধ্যে ১৬৮তম অবস্থানে রয়েছে ঢাকা। এ তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার ভিয়েনা শহর। 

আজ বৃহস্পতিবার (২৭ জুন) ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ থেকে এ তথ্য জানা গেছে।

সেরা দশ বাসযোগ্য শহরের মধ্যে রয়েছে এশিয়ার একমাত্র শহর জাপানের ওসাকা। ৯৬ পয়েন্ট পেয়ে নয় নম্বরে রয়েছে শহরটি। ৪৩ দশমিক ৮ পয়েন্ট পেয়ে তালিকার ১৬৮তম অবস্থানে রয়েছে ঢাকা। এর ওপরে আছে জিম্বাবুয়ের রাজধানী হারারে (১৬৭)। এ তালিকায় একেবারে তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক (১৭৩)।

বাসযোগ্যতার তালিকায় ঢাকার অবস্থান শেষের দিক থেকে ষষ্ঠ। গত বছর ঢাকার অবস্থান ছিল ১৬৬। সেই হিসাবে এবার বাসযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থানের আরও অবনমন হয়েছে।

বাসযোগ্য শীর্ষ দশ শহরের তালিকায় প্রথমে রয়েছে ভিয়েনা। এছাড়াও রয়েছে ডেনমার্কের কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জুরিখ, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, কানাডার ক্যালগ্যারি, সুইজারল্যান্ডের জেনেভা, অস্ট্রেলিয়ার সিডনি, কানাডার ভ্যানকুভার, কানাডার টরন্টো, জাপানের ওসাকা ও নিউজিল্যান্ডের অকল্যান্ড।

স্বাস্থ্যসেবা, শিক্ষা, স্থিতিশীলতা, অবকাঠামো এবং পরিবেশসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনায় নিয়ে ইআইইইউর তালিকাটি করা হয়। সংস্থাটি বলছে, চমৎকার অবকাঠামো, স্ট্যান্ডআউট সংস্কৃতি, বিনোদন এবং মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা ভিয়েনাকে তালিকার শীর্ষে রাখতে ভূমিকা রেখেছে।


মন্তব্য