আমেরিকা থেকে রেমিট্যান্স নয়, চুরির টাকা আসছে: মির্জা ফখরুল

মির্জা ফখরল
  © ফাইল ছবি

আমেরিকা থেকে রেমিট্যান্স নয় বরং চুরির টাকা দেশে আসছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

সোমবার (২৯ মে) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট মিলনায়তনে সাবেক প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, গতকাল (রবিবার) সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) একটি সেমিনার করেছে। সেখানে তারা বলেছে- এই মুহূর্তে বাংলাদেশের অর্থনীতি যতটা খারাপ, তা আগে কখনও হয়নি। আর সরকার উন্নয়নের গলাবাজি করে, সবাই নাকি ভালো আছে। সবই নাকি ভালো। এখন হঠাৎ করে বলছে আমেরিকা থেকে নাকি রেমিট্যান্স বাড়তে শুরু করেছে। এটা তো আমাদের কাছে বিস্ময়ের ব্যাপার।

মির্জা ফখরুল বলেন, যারা আমেরিকা যায়, তারা ঘর-বাড়ি সবকিছু বিক্রি করে যায়... তাই নয়? সাধারণ মানুষ মধ্যপ্রাচ্যের কুয়েত ও সৌদি আরব এসব দেশে যায়। সেখান থেকে তারা রেমিট্যান্স নিয়ে আসে। এখন কী এক জাদু তৈরি হলো যে আমেরিকা থেকে রেমিট্যান্স আসছে! বলেন তো কী?

তখন দর্শকসারি থেকে নেতাকর্মীরা বলেন, ‘চোর, চোর’। তাদের সঙ্গে সুর মিলিয়ে মির্জা ফখরুল বলেন, ‘চোর, চোর’। আরও বলেন, চোরেরা যে চুরি করে পাচার করেছে এখন সেগুলো ফেরত আনছে। কারণ কী জানেন? আড়াই শতাংশ প্রণোদনা পাবে। সব দিক দিয়ে চুরি। চুরি, চুরি, চুরি। যুক্তরাষ্ট্রের ভিসা নীতির প্রসঙ্গ তুলে ধরেন তিনি বলেন, কয়েকদিন আগে সরকার খুব লাফালাফি করেছিল। এখন কিন্তু থেমে গেছে। এখন বলে, আমরা সংঘাত চাই না। আলোচনায় বসতে চাই।

বিএনপি শান্তিপূর্ণভাবে ক্ষমতার পরিবর্তন চায় উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে চাই। জনগণ যেন ভোট দিতে পারে সেই ব্যবস্থা ফিরিয়ে আনতে চাই। আমরা বিগত কয়েক বছর ধরে আন্দোলন করে এসেছি। এ আন্দোলন চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে। আমাদের দশ দফার আন্দোলনের প্রথম দফা হলো সরকারের পদত্যাগ। আমরা শান্তিপূর্ণ পরিবর্তন চাই, আমরা গণতন্ত্র ফিরিয়ে আনতে চাই। জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে চাই।

তিনি সবাইকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, মনে রাখতে হবে... তারা (সরকার) আমাদের ফাঁদে ফেলতে চাইবে। গাড়ি পুড়বে, তারা অগ্নিসংযোগ করবে, আর দায় দেবে আমাদের।


মন্তব্য