‘ড. ইউনূস নিজেই তো সমুদ্র, তিনি কেন পুকুর চুরি করবেন’

রাজনীতি
  © সংগৃহীত

ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেসকো কোনো সম্মাননা দেননি বলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বক্তব্যকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন তার আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন।

তিনি বলেছেন, ড. ইউনূস তো নিজেই সমুদ্র, তিনি কেন পুকুর চুরি করবেন? তাকে সম্মাননা দেয়ার জন্য বিশ্বের বিভিন্ন সংস্থা, ব্যক্তি উদগ্রীব থাকে। তাকে যে ভাষায় শিক্ষামন্ত্রী অপমান করেছেন, তার নিন্দা করার ভাষা নেই।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে সুপ্রিম কোর্ট চত্বরে তিনি সাংবাদিকদের জানান, পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে। ইউনূস সেন্টারের এক কর্মচারী ভুলে করে থাকতে পারে।

তিনি বলেন, ৯ জন বিশ্বখ্যাত ব্যাক্তির দাওয়াতে পুরস্কার নিতে গেছেন ড. ইউনূস। এ নিয়ে ড. ইউনূস কোনো বিবৃতি দেননি। তিনি দেশে ফিরলে আসল কাহিনী জানা যাবে।

আইনজীবী আরও বলেন, পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে। ইউনূস সেন্টারের এক কর্মচারী ভুল করে থাকতে পারেন। সেটা নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য ঠিক নয়। শিক্ষামন্ত্রী যে মন্তব্য করেছেন, জাতির জন্য তা লজ্জাজনক।

এর আগে, বুধবার (২৭ মার্চ) ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেসকো কোনো সম্মাননা দেননি বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ইসরাইলি ভাস্করের দেয়া পুরস্কার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক শীর্ষ সংস্থা ইউনেসকোর নামে প্রচার করে ড. মুহাম্মদ ইউনূস বিভ্রান্তি সৃষ্টি করছেন।


মন্তব্য