ইরানের প্রেসিডেন্টে মৃত্যুতে ভারতে একদিনের জাতীয় শোক ঘোষণা

প্রেসিডেন্ট
  © ফাইল ছবি

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যাওয়া ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহিয়ানের মৃত্যুতে দেশটিতে পাঁচদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। প্রয়াত ইরানের প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সরকার একদিনের রাষ্ট্রীয় শোকের সিদ্ধান্ত নিয়েছে।

দেশটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইরানের প্রেসিডেন্ট  ইব্রাহিম রাইসি ও আবদুল্লাহিয়ান হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে ভারত মঙ্গলবার (২১ মে) জাতীয় শোকদিবস পালন করবে।

এছাড়াও দেশটিতে সবধরনের সরকারি অনুষ্ঠান বাতিল করার পাশাপাশি জাতীয় পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এই দুঃখজনক পরিস্থিতিতে ইরানের দুই নেতার মৃত্যুতে শোকপ্রকাশ করেন।

তিনি বলেছেন, ভারত এই সময় পুরোপুরি ইরানের পাশে আছে। জয়শঙ্কর বলেছেন 'আমি অনেকবার তাদের সঙ্গে বৈঠক করেছি। ২০২৪ সালের জানুয়ারিতেও আমরা আলোচনা করেছি। '

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইরানের প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যুতে শোক জানিয়েছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যম 'এক্স' হ্যান্ডেলে মোদি লেখেন, 'ভারত-ইরান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করার ক্ষেত্রে তার বিশাল অবদান ছিল। এর জন্য ভারত তাকে সবসময় মনে রাখবে। আমি তার পরিবার এবং ইরানের জনগণকে সমবেদনা জানাই। এই কঠিন সময়ে ভারত ইরানের পাশে আছে। '


মন্তব্য


সর্বশেষ সংবাদ