ইসলামে নিয়মিত দানের সুফল

ইসলামে
  © প্রতীকী ছবি

মহান আল্লাহ বিশ্বজগতের সৃষ্টিকর্তা। তিনি সব সৃষ্টির নিয়ন্ত্রক। তাই মানুষ আল্লাহর নির্দেশনা সুষ্ঠুভাবে পালন করলে তিনি মানুষকে উত্তম প্রতিদান দেন এবং জীবন-জীবিকার প্রয়োজনীয় সব ব্যবস্থা করেন। ইরশাদ হয়েছে, ‘খাবারের প্রতি আসক্তির পরও তারা (মুমিনরা) আহার করায় অভাবগ্রস্ত, এতিম ও বন্দিদের। (তারা বলে) আমরা কেবল আল্লাহর সন্তুষ্টির জন্য তোমাদের আহার করাচ্ছি, আমরা তোমাদের কাছ থেকে কোনো প্রতিদান ও কৃতজ্ঞতা কিছুই চাই না।’ (সুরা দাহর, আয়াত : ৮-৯)

আল্লাহর নির্দেশনা অনুসরণ করে মানুষ অন্যের যথাযথ অধিকার পূরণ করলে আল্লাহ তার প্রয়োজন পূরণ করেন। অনেক ক্ষেত্রে অলৌকিকভাবে তাদের চাহিদা মেটানো হয়। যেমন—হাদিসে এক ব্যক্তির নাম ধরে তার বাগানে পানি বর্ষণের কথা এসেছে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘এক লোক নিজ ভূমিতে কাজ করছিল। এমন সময় সে মেঘকে বলতে শুনে, অমুকের বাগানে পানি দাও। এরপর সেই মেঘ চলে যায় এবং একটি প্রস্তর ভূমিতে পানি সংরক্ষণ করে। অতঃপর একটি নালা দিয়ে সেই পানির প্রবাহ শুরু হয়। সেই লোক ওই পানির পেছন পেছন চলতে থাকে। তখন এক ব্যক্তিকে এক বাগানে দাঁড়িয়ে থাকতে দেখে। সে নিজের কোদাল দিয়ে পানির গতি পরিবর্তন করে দিচ্ছিল। পানির পেছনে আসা ব্যক্তি তাকে জিজ্ঞাসা করল, হে আল্লাহর বান্দা, তোমার নাম কী? তখন সে ওই নাম বলল যা মেঘের আওয়াজে শোনা গিয়েছিল।

এরপর সে পাল্টা প্রশ্ন করল, হে আল্লাহর বান্দা, আপনি আমার নাম জিজ্ঞাসা করলেন কেন? তখন সেই ব্যক্তি বলল, আমি এই মেঘের আওয়াজে আপনার নাম শুনেছি, যেখান থেকে এখন বৃষ্টি বর্ষিত হচ্ছে। তখন মেঘের মধ্যে আপনার নাম ধরে বলতে শোনা যায়, অমুকের বাগানে পানি সিঞ্চন কোরো। আচ্ছা, আপনি এখানে কী করেন? আপনি যেহেতু জিজ্ঞাসা করেছেন তাই বলছি। আমি এই জমির উৎপন্ন ফসলকে কয়েক ভাগ করি। আমি এর এক-তৃতীয়াংশ দান করি। এক-তৃতীয়াংশ আমার ও পরিবারের জন্য খরচ করি। আর বাকি এক-তৃতীয়াংশ এই জমিতে চাষ করি। অন্য বর্ণনায় এসেছে, আমি এক-তৃতীয়াংশ অসহায়, ভিক্ষুক ও পথচারীদের জন্য খরচ করি।’ (মুসলিম, হাদিস : ২৯৮৪)

উল্লিখিত হাদিস থেকে আয়-রোজগারের নির্দিষ্ট পরিমাণ নিয়মিত দানের বিষয়টি স্পষ্ট হয়। তা ছাড়া দানকারী ব্যক্তির জন্য প্রতিদিন এক ফেরেশতা কল্যাণের দোয়া করেন। হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘প্রতিদিন সকালবেলা দুজন ফেরেশতা অবতীর্ণ হন। তাদের একজন দোয়া করেন, হে আল্লাহ আপনি দানকারীকে প্রতিদান দিন। অন্যজন বলেন, হে আল্লাহ, আপনি কৃপনকে ধ্বংস দিন।’ (সহিহ বুখারি, হাদিস : ১৪৪২) 

মূলত আল্লাহ তাঁর প্রিয় বান্দাদের সব কাজের দায়িত্বশীল। যারা তার নির্দেশনা যথাযথভাবে পালন করে তিনি তাদের সব প্রয়োজন পূরণ করেন। ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহকে ভয় করেন আল্লাহ তার পথ করে দেন। এবং তিনি এমন উৎস থেকে তাকে রিজিক দান করেন, যা সে কল্পনাও করেনি। যে ব্যক্তি আল্লাহর ওপর নির্ভর করে তার জন্য আল্লাহই যথেষ্ট। আল্লাহ অবশ্যই তাঁর ইচ্ছা পূরণ করবেন...।’ (সুরা তালাক, আয়াত : ২-৩)

আল্লাহ আমাদের সবাইকে যথাযথ তাঁর নির্দেশনা পালনের তাওফিক দিন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ