দেশের আকাশে চাঁদ দেখা যায়নি; ঈদ বৃহস্পতিবার

ঈদ
  © ফাইল ছবি

দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। ফলে এ বছর ৩০ রমজান পূর্ণ হবে। সেই হিসেবে আগামীকাল বুধবার (১০ এপ্রিল) ৩০ রমজান এবং আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর।

আজ মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। 

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে ইসলামিক ফাউন্ডেশনের চাঁদ দেখা কমিটি বৈঠকে বসে। বৈঠক শেষে বৃহস্পতিবার ঈদ উদযাপনের বিষয়টি জানানো হয়। 

এদিকে বিশ্বের প্রথম দেশ হিসেবে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় সোমবার আনুষ্ঠানিক ঘোষণায় দেশটি জানিয়েছে, ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে বুধবার (১০ এপ্রিল)।

এরপর সোমবার (৮ এপ্রিল) সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছিল দেশটি। ফলে এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ মঙ্গলবার ৩০ রমজান পূর্ণ হবে এবং আগামীকাল বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবে তারা। 

ঈদ উপলক্ষে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার, ওমান, কুয়েত ও বাহরাইনে ছুটি ঘোষণা করা হয়েছে। ইউএই সরকারের ঘোষণা অনুযায়ী, দেশটির সরকারি চাকরিজীবীরা আজ সোমবার থেকে ১৪ এপ্রিল রোববার পর্যন্ত ছুটি পাচ্ছেন। আর গতকাল রোববার ও আগের দিন শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় দেশটির সরকারি কর্মচারীরা ছুটি পাচ্ছেন মোট ৯ দিন। বেসরকারি চাকরিজীবীরা ২৯ রমজান থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ছুটি পাচ্ছেন।

সৌদি আরবে বেসরকারি চাকরিজীবীদের জন্য ৯ এপ্রিল থেকে ছুটি ঘোষণা করা হয়েছে। সাপ্তাহিক ছুটি মিলিয়ে তারা ঈদের ছুটি পাবেন ১৩ এপ্রিল পর্যন্ত—মোট পাঁচ দিন। আর দেশটির সরকারি কর্মকর্তা–কর্মচারীরা ছুটি পেয়েছেন ৭ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত। তারা পরদিন ১৬ এপ্রিল থেকে কাজে যোগ দেবেন।

ওমানে সরকারি ও বেসরকারি চাকরিজীবীরা আগামীকাল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ছুটি পাচ্ছেন। কুয়েতেও একই মেয়াদে ছুটি পাচ্ছেন দেশটির চাকরিজীবীরা। বাইরাইনে ছুটির ঘোষণা দিয়েছেন দেশটির যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল খলিফা। সে অনুযায়ী, দেশটিতে ঈদের দিন ও পরের দুই দিন সব সরকারি অফিস ও মন্ত্রণালয় বন্ধ থাকবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ