চ্যাটজিপিটির বিকল্প হিসেবে ‘বার্ড’ আনছে গুগল

গুগল
  © সংগৃহীত

মাইক্রোসফটের ছায়ায় বেড়ে ওঠা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ওপেন এআই সার্ভিস চ্যাটজিপিটিকে টেক্কা দিতে একই ধরনের চ্যাটবট সেবা চালু করার ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট।

গতকাল সোমবার এক ব্লগ পোস্টে অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই জানিয়েছেন, তার কোম্পানি একটি কনভারসেশনাল এআই সার্ভিস চালু করতে যাচ্ছে। যার নাম দেওয়া হয়েছে বার্ড। কয়েক সপ্তাহের মধ্যেই পরীক্ষামূলকভাবে এটিকে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে।

সুন্দর পিচাই জানিয়েছেন, এআই সার্ভিস বার্ড হবে এলএএমডিএ (ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়লগ অ্যাপ্লিকেশন) ভিত্তিক। দুই বছর আগেই এটি চালু করেছিল গুগল।
পিচাই আরও জানিয়েছেন, শক্তি, বুদ্ধিমত্তা ও সৃজনশীলতার সংমিশ্রনেই কাজ করবে বার্ড।

বার্ড ব্যবহারকারীদের চাহিদা অনুযায়ী তথ্য সরবরাহ করবে। এটি ওয়েবে থাকা তথ্যের ভিত্তিতেই নিজেকে সাজাবে। 

সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয়তা পেয়েছে চ্যাটজিপিট। টিকটক ও ইন্সটাগ্রামের মতো অ্যাপসকে পিছনে ফেলে নতুন রেকর্ড গড়েছে এটি। চালু করার দুই মাসের মাথাতেই চলতি বছরের জানুয়ারিতেই এর সক্রিয় ব্যবহারকারী ছিল ১০০ মিলিয়ন। এটাকে গুগলের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। এরই মাঝে গুগল বার্ড নিয়ে আসার ঘোষণা দিলো। 

কোম্পানি সোমবার বলেছে যে তার নতুন কথোপকথনমূলক এআই পরিষেবা, বার্ড নামক, বিশ্বস্ত পরীক্ষকদের জন্য উন্মুক্ত হবে এবং এটি "আগামী সপ্তাহগুলিতে" জনসাধারণের জন্য পরিষেবাটি প্রস্তুত করছে। প্রযুক্তির লক্ষ্য হল সহজ প্রম্পট দেওয়া হলে বিশদ উত্তর তৈরি করা, যেমন দুপুরের খাবারের জন্য কী তৈরি করতে হবে বা কীভাবে বন্ধুর গোসলের পরিকল্পনা করতে হবে।

"আমরা আমাদের নিজস্ব অভ্যন্তরীণ পরীক্ষার সাথে বাহ্যিক প্রতিক্রিয়া একত্রিত করব যাতে বার্ডের প্রতিক্রিয়াগুলি বাস্তব-বিশ্বের তথ্যের গুণমান, নিরাপত্তা এবং ভিত্তির জন্য একটি উচ্চ দণ্ড পূরণ করে," অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই সংবাদটি ঘোষণা করে একটি ব্লগ পোস্টে বলেছেন। "আমরা বার্ডের গুণমান এবং গতি শিখতে এবং উন্নত করতে আমাদের সহায়তা করার জন্য পরীক্ষার এই পর্যায়ের জন্য উত্তেজিত।"

গত সপ্তাহে, গুগল কৃত্রিম বুদ্ধিমত্তা স্টার্টআপ অ্যানথ্রপিকের সাথে একটি অংশীদারিত্বের ঘোষণা করেছে, যা চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী করার জন্য নিজস্ব চ্যাটবট পরীক্ষা করছে। বিষয়টির সাথে পরিচিত একজন ব্যক্তির মতে, গুগল স্টার্টআপে প্রায় $৪০০ মিলিয়ন বিনিয়োগ করেছে। চুক্তিটি গুগলকে অ্যানথ্রোপিক-এ একটি অংশীদারিত্ব দেয়, তবে স্টার্টআপকে গুগল থেকে ক্লাউড পরিষেবা কেনার জন্য তহবিল ব্যয় করার প্রয়োজন হয় না।

ব্লুমবার্গ


মন্তব্য