৫০ বছর পর চন্দ্রপৃষ্ঠে মার্কিন মহাকাশযানের সফল অবতরণ, পাঠাল সংকেত 

চন্দ্রপৃষ্ঠে
  © ফাইল ছবি

পাঁচ দশক পর চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে বেসরকারী মার্কিন মহাকাশযান। অবতরণের পর ফ্লাইট কন্ট্রোলাররা নিশ্চিত করেছেন যে তারা হাউসটনভিত্তিক একটি প্রতিষ্ঠানের তৈরি ওই মহাকাশযান থেকে অস্পষ্ট সংকেত পেয়েছেন। তবে তখন তা স্পষ্ট হয়নি যে ইনটুইটিভ মেশিনের অডিসিয়াস ল্যান্ডারটি সম্পূর্ণরূপে কার্যকর এবং অক্ষত ছিল কি না। সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে ঘোষণাকারীরা জানান, এটি অফ-কিল্টার থেকে নেমে আসতে পারে। খবর এনডিটিভি।

ষড়ভুজ আকৃতির মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করে। প্রতি ঘণ্টায় সাড়ে ছয় হাজার কিলোমিটার থেকে ধীরে ধীরে গতি কমে আসে। ‘ইনটুইটিভ মেশিন’ নামের ষড়ভুজ আকৃতির রোবট ‘অডিসিয়াস’ স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাত ১১টা ২৩ মিনিটে (২৩২৩ জিএমটি) চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে।

অভিযান পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তিরা বলেন, চাঁদের মাটি স্পর্শ করার ঐতিহাসিক মুহূর্তের প্রায় ১৫ সেকেন্ড পর তারা চন্দ্রাভিযান সফল হওয়ার বিষয়টি নিশ্চিত করতে পারবেন। সংশ্লিষ্ট বাণিজ্যিক প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইটে অভিযানটি লাইভ সম্প্রচার করবে।

বাণিজ্যিক মহাকাশযানের মাধ্যমে পরিচালিত এই চন্দ্রাভিযানে অর্থায়ন করে দেশটির মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। চলতি দশকের শেষ দিকে চাঁদে রোবট নভোচারী পাঠানোর পথ উম্মোচন করা এ অভিযানের লক্ষ্য।


মন্তব্য