ছোটবেলার লালিত স্বপ্ন পূরণ: আল ইমরান এখন নাসার গবেষক

নাসা
আল ইমরান  © মোমেন্টস ফটো

নরসিংদী জেলার মনোহরদী উপজেলার আল ইমরান (৩৩), নরসিংদী তথা পুরো বাংলাদেশের গর্ব। জানুয়ারির প্রথম সপ্তাহে আল ইমরান মহাকাশ গবেষণা সংস্থা নাসার জেপিএলে পোস্ট ডক্টরাল ফেলো হিসেবে যোগ দিয়েছেন। 

ইমরানের বাড়ি নরসিংদীর মনোহরদী উপজেলার পশ্চিম রামপুর। তাঁর বাবা অবসরপ্রাপ্ত শিক্ষক মো. নুরুল ইসলাম। মা মাহমুদা খাতুন একজন গৃহিণী।

ছোট বেলায় চাঁদের মাটিতে মানুষের প্রথম পা রাখার গল্প পড়তে পড়তে সপ্ন বুনেছিলেন মহাকাশে পাড়ি দেওয়ার।ছোট বেলা থেকেই মহাকাশ নিয়ে তাঁর কৌতূহল, আগ্রহ। যে সপ্ন বুকে লালন ও ধারন করেছিলেন ছোটবেলা থেকেই তা আজ বাস্তব ধরা দিয়েছে। আল ইমরান এখন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একজন গবেষক। 

মহাকাশ নিয়ে তার লালিত সপ্ন তাঁকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) জেট প্রোপালশন ল্যাবরেটরির (জেপিএল) গবেষক বানিয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পাসাডেনায় জেপিএল অবস্থিত। নাসার সবচেয়ে গুরুত্বপূর্ণ, মর্যাদাসম্পন্ন গবেষণা ও উন্নয়ন কেন্দ্রগুলোর একটি জেপিএল।

জেপিএলের ব্যবস্থাপনায় রয়েছে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (ক্যালটেক)। জেপিএলের অর্থায়নে রয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার। নাসার জন্য মনুষ্যবিহীন নভোযান তৈরি, পরিচালনা ও গবেষণার কাজ করে জেপিএল।

আরও পড়ুন: অদম্য তরুণ রবি: দুই হাত নেই খেলেন ফুটবল

নরসিংদী তথা পুরো দেশের মুখ উজ্জ্বল করা জেপিএলে ইমরানের কাজের ক্ষেত্র হলো মঙ্গলগ্রহ। মঙ্গল গ্রহে প্রাণের সম্ভাব্য বসবাসযোগ্য পরিবেশ অনুসন্ধানে (ডিসকভারি) কাজ করবেন তিনি। এই গবেষণাকাজে তাঁর তত্ত্বাবধায়ক হিসেবে আছেন জেপিএলের গবেষণা বিজ্ঞানী ক্যাথরিন স্ট্যাক মরগান।


মন্তব্য


সর্বশেষ সংবাদ