২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৭

রাজিবপুর উপজেলায় একুশে স্মরণিকা 'বায়ান্ন' প্রকাশ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা ও ভাষা শহীদদের স্মরণে একুশে স্মরণিকা বর্ণমালা প্রকাশ করেছে রুহি ফাউন্ডেশন  । "বায়ান্ন" স্মরণিকার পৃষ্ঠপোষকতা  করছেন বাংলাদেশ প্রেসক্লাব রাজিবপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম । ২১ ফেব্রুয়ারি সকাল ১১টায় রাজিবপুর উপজেলা পরিষদ হল রুম থেকে একুশে স্মরনিকার মোড়ক উন্মোচন করা হয় ।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজিবপুর উপজেলা চেয়ারম্যান আকবর হোসেন হিরো, উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত চক্রবর্তী, রাজিবপুর থানার তদন্ত (ওসি) আতাউর রহমান, উপজেলা আওয়ামিলীগের সভাপতি আব্দুল হাই সরকার, বইটির সম্পাদক বীর মুক্তিযোদ্ধা লেখক আব্দুস সবুর ফারুকী ছাড়াও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও চেয়ারম্যানবৃন্দরা উপস্থিত ছিলেন ।

বইটি সম্পর্কে অমিত চক্রবর্ত্তী বলেন, এই ধরনের স্বরনিকা ধারাবাহিক ভাবে প্রকাশ পেলে তরুন প্রজন্মব কবিতা, ছড়া, মুক্তিযুদ্ধ ভিত্তিক লেখার প্রতি আগ্রহী হবেন এবং তরুন প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস ও মুক্তিযুদ্ধের নানা সংগ্রামের পথ পাড়ি দেওয়ার পিছনের ঘটনা যদি দিবস কেন্দ্রীক প্রকাশ করা যায় তাহলে সবাই সঠিক ধারণা তারা পাবেন। এই উদ্যোগকে স্বাগত জানাই।

আরও পড়ুন: নরসিংদীতে বাস চাপায় নিহত শ্রমিক, চালক আটক

বীর মুক্তিযোদ্ধা আব্দুস সবুর ফারুকী বলেন, ২০১৮ সালে বীর প্রতীক তারামন বিবি স্টুডেন্টস ওয়েলফেয়ার ফাউন্ডেশন উদ্যোগে আমরা স্বাধীনতায় স্মরণিকা 'উচ্ছ্বাস' বের করেছিলাম, ২০২২ সালে 'বর্ণমালা' স্মরণিকা বের করেছি । তরুণ প্রজন্মের মাতৃভাষা দিবসের ভাবনা গুলো লেখার মাধ্যমে 'বায়ান্ন' প্রকাশ করার চেষ্টা করেছি । বইটির পিডিএফ ভার্সন রাজিবপুর ডটকম ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। উপসম্পাদক হিসেবে সোহান ও জাহিদ যথেষ্ট পরিশ্রম করেছে ।