মার্কিন টি২০ ক্রিকেটের নিলাম হবে নাসায়

ক্রিকেট
মার্কিন টি২০ ক্রিকেট  © ফাইল ফটো

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেটে দীর্ঘদিনের অপেক্ষার অবসান হতে যাচ্ছে। দেশটিতে আগামী ১৩ থেকে ৩০ জুলাই অনুষ্ঠিত হবে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মেজর লিগ ক্রিকেটের (এমএলসি) প্রথম আসর। এই উপলক্ষে ১৯ মার্চ অংশগ্রহণকারী ৬টি দল ড্রাফট থেকে খেলোয়াড় বাছাই করে নেবে। এই অনুষ্ঠানটি নাসার জনসন স্পেস সেন্টারে অনুষ্ঠিত হবে।

গত ৭ ফেব্রুয়ারি মেজর লিগ ক্রিকেটের (এমএলসি) আয়োজক যুক্তরাষ্ট্র ক্রিকেট কর্তৃপক্ষ (ইউএসএসি) আনুষ্ঠানিক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আইসিসি স্বীকৃত যুক্তরাষ্ট্রে পেশাদার টি-টোয়েন্টি লিগ উন্নয়নে ইউএসএসির কৌশলগত অংশীদার এমএলসি। ২০১৯ সাল থেকে টি-টোয়েন্টি ক্রিকেট লিগ আয়োজনের চেষ্টা করছে তারা। আয়োজকরা ২০২২ সালে প্রথম আসর আয়োজনের পরিকল্পনা করলেও তখন তা আলোর মুখ দেখেনি।

মেজর লিগ ক্রিকেটের প্রথম মৌসুমে অংশ নেবে ৬টি দল। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের নামে রাখা দলগুলো হচ্ছে ডালাস, লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্ক, সান ফ্রান্সিসকো, সিয়াটল ও ওয়াশিংটন ডিসি। প্রতিটি দল সর্বোচ্চ ১৮ জনের দল গড়তে পারবে, বিদেশি থাকবে সর্বোচ্চ ৭ জন করে।

ক্রিকইনফোর খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রে তিন বছর অবস্থান করেছেন, এমন ক্রিকেটাররা স্থানীয় হিসেবে বিবেচিত হবেন। কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রে অবস্থান করা বেশ কয়েকজন আন্তর্জাতিক ক্রিকেটার স্থানীয় হিসেবে এমএলসিতে অংশ নেবেন।

এরই মধ্যে তালিকায় নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন (ডালাস), পাকিস্তানে সামি আসলাম (সান ফ্রান্সিসকো), ইংল্যান্ডের লিয়াম প্লাঙ্কেট (ফিলাডেলফিয়া), ভারতের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক উন্মুক্ত চাঁদ (সান ফ্রান্সিসকো) এবং দক্ষিণ আফ্রিকার ড্যান পিয়েট (নর্থ ক্যারোলিনা) রয়েছেন।

ছয়টি ফ্র্যাঞ্চাইজির মধ্যে লস অ্যাঞ্জেলেস কিনে নিয়েছে নাইট রাইডার্স গ্রুপ। বলিউড তারকা শাহরুখ খান ও জুহি চাওলার মালিকানাধীন গ্রুপটি আইপিএলে কলকাতা এবং সিপিএলে ত্রিনবাগোর মালিক। এ ছাড়া সিয়াটলের বিনিয়োগকারীদের মধ্যে আছেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা।


মন্তব্য